ইলিশের দই-পোস্ত

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

ইলিশের দই-পোস্ত

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৩ ১০ জুলাই ২০২১   আপডেট: ১২:৫৪ ১০ জুলাই ২০২১

ইলিশের দই-পোস্ত। ছবি: সংগৃহীত

ইলিশের দই-পোস্ত। ছবি: সংগৃহীত

এই সময় নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা হয় রূপালি ইলিশ। বাজারেও সহজলভ্য হয়ে ওঠে এই মাছ। জাতীয় মাছ ইলিশ শুধু রূপেই নয় স্বাদেও অনন্য। যেভাবেই রান্না হক না কেন এর স্বাদ ও সুবাস সবার জিভে জল এনে দেয়। ইলিশের বিভিন্ন পদ খেয়ে থাকি। সরিষা ইলিশ, ইলিশ ভাপা, ইলিশের টক। তবে কখনো কি ইলিশের দই-পোস্ত খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন এই পদটি। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশের দই-পোস্ত রান্নার রেসিপিটি- 

উপকরণ: ইলিশ মাছ চার পিচ, টকদই এক কাপ, পোস্ত বাটা এক চামচ, কাজুবাদাম বাটা এক চামচ, দুধ এক চামচ, পাতিলেবু একটি, ক্রিম দুই চামচ, লবণ-চিনি স্বাদ মতো, কাঁচা মরিচের ফালি ছয়টি ও, সরিষার তেল পরিমাণ মতো।  

প্রণালী: প্রথমে ইলিশ মাছ ভালোভাবে ধুয়ে লেবুর রস, হলুদ আর লবণ দিয়ে ২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার  পোস্ত, কাজুবাদাম, ক্রিম ও দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। অন্য একটি বাটিতে টকদই, লবণ ও চিনি দিয়ে ফেটিয়ে নিন। এবার ইলিশ মাছ ভালো করে ভেজে তুলে নিন। ওই প্যানে কালোজিরা ও কাঁচা মরিচ ফোঁড়ন দিয়ে পোস্ত বাটা ঢেলে দিন। একটু কষা হয়ে এলে দইয়ের মিশ্রণ দিন।

খুব ভালোভাবে মিশে তেল ছেড়ে আসলে অল্প পানি দিন। এরপর ভাজা মাছ দিয়ে দিন। বেশ মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচের ফালি ছড়িয়ে দিয়ে ঢেকে দিন। এরপর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশ করুন ইলিশের দই-পোস্ত।

ডেইলি বাংলাদেশ/এসএ