বসার ঘরের সাজসজ্জায় কিছু সাধারণ ভুল

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

বসার ঘরের সাজসজ্জায় কিছু সাধারণ ভুল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৩ ২০ জুন ২০২১  

বসার ঘর। ছবি: সংগৃহীত

বসার ঘর। ছবি: সংগৃহীত

বসার ঘর বা বৈঠকখানা কিংবা ড্রইং রুমকে একটি বাড়ির প্রাণকেন্দ্র বলা চলে। কারণ অবসর সময় কাটানো, পরিবারের সঙ্গে সময় কাটানো, বন্ধুদের সঙ্গে আড্ডা, অতিথি আপ্যায়ন ইত্যাদি সবকিছুই বসার ঘরে হয়ে থাকে। তাইতো কমবেশি সবাই বসার ঘরটি নিজের মনের মতো করে সাজান।

এক্ষেত্রে অবশ্যই নিজের রুচি ও আধুনিকতার সঙ্গে মানানসই রেখে বসার ঘরটি সাজাবেন। কারণ বৈঠকখানার সাজসজ্জার ওপরই একজন মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে।

বৈঠকখানা সাজাতে গিয়ে অনেকেই কিছু সাধারণ ভুল করে থাকেন। যা তার ব্যক্তিত্বের উপরও প্রভাব ফেলে। তাইতো বসার ঘরটি সাজানোর ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করা জরুরি।

বোল্ডস্কাইয়ের সৌজন্যে চলুন জেনে নেয়া যাক সেই ভুলগুলো সম্পর্কে, তাহলে সেগুলো পরিহার করে মনের মাধুরী মিশিয়ে বৈঠকখানা সাজাতে পারবেন।

আলোকসজ্জা

ড্রয়িংরুমে আলোর ভালো ব্যবস্থা না থাকলে সৌন্দর্য একেবারেই ফিকে হয়ে যাবে। কক্ষের সব দিকে যেন আলোর সমান ব্যবস্থা থাকে, তা নিশ্চিত করতে হবে। অনেকেই কক্ষের মাঝে একটি লাইট ব্যবহার করেন। এটা ভুল কাজ।

কার্পেট ব্যবহারে সচেতনতা

কক্ষের আকার-আকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে কার্পেট ব্যবহার হচ্ছে কি না, তা অনেকেই খেয়াল করেন না। এটা অতি গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়া রং নির্বাচনেও বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

অবস্থান নির্ধারণ

প্রতিটি আসবাব যথাস্থানে বসানো হয়েছে কি না, তা নিশ্চিত হতে হবে। টেলিভিশন সঠিক জায়গায় না রাখা ড্রয়িংরুম সাজানোর ক্ষেত্রে অন্যতম ভুল।

দেয়ালের সঙ্গে সোফা লাগানো

দেয়ালের সঙ্গে লাগিয়ে অনেকেই সোফা বসান। এটাও ড্রয়িংরুম সাজানোর ভুলগুলোর একটি। আপনি যদি মনে করেন, দেয়ালের সঙ্গে লাগিয়ে সোফা বসালে রুম সুন্দর লাগবে, তাহলে জেনে রাখুন আপনি ড্রয়িংরুমের সৌন্দর্য নষ্ট করছেন।

পুরোনো আসবাব পরিহার

জনমুখে প্রচলিত আছে, ‘ওল্ড ইজ গোল্ড’। কথাটি সবক্ষেত্রে সত্য নয়। বিশেষ করে বিষয়টি যখন আসবাবপত্রের, তখন পুরোনো আসবাব পরিবর্তন করে আধুনিকতা গ্রহণ করা শ্রেয়।

অন্য কাজে ব্যবহার না করা

ড্রয়িংরুম অতিথিদের আপ্যায়ন করার স্থান। পাশাপাশি নিজের অবসর সময় কাটানোর জায়গা। তাই খাওয়া, ঘুমানো কিংবা অন্য কাজ করে কক্ষের শোভা নষ্ট করবেন না।

পর্দা

ঘর সাজাতে নানা রঙের পর্দার জুড়ি নেই। ঘরের সঙ্গে মানানসই পর্দা ব্যবহার না করলে বেমানান পর্দা ঘরের সৌন্দর্য নষ্ট করে। ছোট পর্দা ব্যবহার না করে নানা রঙের বড় সাইজের পর্দা ব্যবহার করলে কক্ষটি দেখতে বিলাসবহুল মনে হবে।

ডেইলি বাংলাদেশ/এএ