মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না 

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১২ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না 

লাইফস্টাই ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩২ ৭ জুন ২০২১  

মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না। ছবি সংগৃহীত

মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না। ছবি সংগৃহীত

মিষ্টি কুমড়া সবজিটি অনেকের খুব পছন্দের খাবার। মিষ্টি কুমড়া তো অনেক ভাবে খেয়ে থাকি। তবে এই মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না কখনো খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন। এটি খেতে খুবই সুস্বাদু। বাচ্চারাও খেতে খুব পছন্দ করে। এই তরকারি ভাতের সঙ্গে কিংবা রুটির সঙ্গে একটু লেবুর রস চিপে খেতে ভীষণ মজার। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ঢেঁড়স দিয়ে মিষ্টি কুমড়া রান্নার রেসিপিটি-   

উপকরণ: মিষ্টি কুমড়া আধা কাপ লম্বা করে কাটা, কচি ঢেঁড়স ৮ থেকে ১০ টি দুভাগ করা, টমেটো একটি,  লবণ স্বাদ মতো, পেঁয়াজ কুচি একটি, রসুন ছেচাঁ পাঁচ থেকে ছয়টি কোয়া, আদা বাটা এক চা চামচ, মরিচ গুড়াঁ আধা চামচ, হলুদ গুড়াঁ আধা চামচ, জিরা গুড়াঁ আধা চামচ, কাচাঁ মরিচ ফালি চারটি, তেল দুই থেকে তিন টেবিল চামচ। 

প্রণালী: মিষ্টি কুমড়া গুলো লম্বা করে কেটে নিন। ঢেঁড়স পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ ,তারপর ভাল করে ধুয়ে দুভাগ করে কেটে নিন। এখন একটি প্যানে তেল গরম করে, পেঁয়াজ কুচি ও রসুন ছেচাঁ দিয়ে নেড়ে কাচাঁ মরিচ ফালি ও আদা বাটা দিয়ে নাড়ুন। কয়েক সেকেন্ড পর গুড়াঁ মশলা ও লবণ দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মিষ্টি কুমড়া ও ঢেঁড়স দিয়ে কিছুক্ষণ নেড়ে ভাজুন। সবজি একটু নরম হয়ে আসলে কয়েক সেকেন্ড পর টুকরো করে কাটা টমেটো দিয়ে দিন অল্প পানি দিয়ে ঢেকে কয়েক মিনিট  রান্না করুন। ভাজা ভাজা হয়ে আসলে নামিয়ে গরম গরম ভাতে পরিবেশন করুন মজাদার মিষ্টি কুমড়া দিয়ে ঢেঁড়স রান্না।

ডেইলি বাংলাদেশ/এসএ