কোয়েল পাখি ভুনা

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১২ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

কোয়েল পাখি ভুনা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৬ ৪ জুন ২০২১   আপডেট: ১১:০৯ ৪ জুন ২০২১

কোয়েল পাখি ভুনা। ছবি: সংগৃহীত

কোয়েল পাখি ভুনা। ছবি: সংগৃহীত

মাংস খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। আর সেই মাংস যদি হয় পাখির মাংস তা হলে তো আর কথাই নেই।  তাও আবার কোয়েল পাখির মাংস। প্রাণিজ প্রোটিনের অন্যতম উৎস মুরগির বিকল্প হতে পারে কোয়েল পাখি। এই কোয়েল পাখির মাংস খেতে খুবই সুস্বাদু। বাচ্চারাও খেতে খুব পছন্দ করে এটি। চলুন তবে জেনে নেয়া যাক কোয়েল পাখি ভুনার রেসিপিটি-

উপকরণ: কোয়েল পাখি চারটি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, সাদা এলাচ থেতানো চারটি, কালো এলাচ থেতানো দুইটি, দারচিনি তিন টুকরা, তেজপাতা দুইটি, তেল আধা কাপ, জিরা আধা চা চামচ, লবণ স্বাদ মতো ।

প্রণালী: প্রথমে কোয়েল পাখি কেটে ভালো করে ধুয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি হলে গোটা জিরা দিন। একটি বাটিতে কোয়েল পাখি ও বাকী সব মশলা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।  এবার জিরা ফুটলে মাখানো কোয়েল পাখি দিন। মাঝারী আঁচে ৫ মিনিট রান্না করুন। এক কাপ পানি দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট রান্না করুন।  মাঝে মাঝে নাড়ুন। এভাবে আরো ১৫ মিনিট রান্না করুন। ঝোল গা মাখা হয়ে আসলে নামিয়ে পরিবেশন করুন।
 

ডেইলি বাংলাদেশ/এসএ