পাঁচমিশালি ডালের ভুনা খিচুড়ি

ঢাকা, রোববার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২২ ১৪২৮,   ২৮ রবিউস সানি ১৪৪৩

পাঁচমিশালি ডালের ভুনা খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৯ ৩১ মে ২০২১   আপডেট: ১১:৫৩ ৩১ মে ২০২১

পাঁচমিশালি ডালের ভুনা খিচুড়ি। ছবি: সংগৃহীত

পাঁচমিশালি ডালের ভুনা খিচুড়ি। ছবি: সংগৃহীত

ভুনা খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুব কমই। তার উপরে যদি হয় বৃষ্টি তবে তো কথাই নেই। আর এই খিচুড়ি গরুর মাংস, মুরগির মাংস কিংবা ইলিশ মাছ দিয়ে আমরা সবাই খেয়েছি। তবে আজকের আয়োজনে রয়েছে পাঁচমিশালি ডালের খিচুড়ি। এই খিচুড়ি খেতেও খুব সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাঁচমিশালি ডালের ভুনা খিচুড়ি তৈরির একটি রেসিপিটি-

উপকরণ: বাসমতী চাল এক কেজি, মসুর ডাল ১০০ গ্রাম, বুট ১০০ গ্রাম, মাষকলাই ১০০ গ্রাম, মটর ১০০ গ্রাম, মুগ ১০০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা এক কাপ, আস্ত কাঁচামরিচ ১০-১৫টি, তেজপাতা দুইটি, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা দুই চা চামচ, সরিষার তেল আধা কাপ, পানি পরিমাণমতো। 

প্রণালী: প্রথমে বুট, মটর ও মাষকলাইর ডাল পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার চালের সঙ্গে মসুর ও মুগডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাতিলে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মশলা, স্বাদ অনুযায়ী লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। তারপর তাতে চাল, ডাল এবং গরম মশলা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। পরে তেজপাতা, কাঁচা মরিচ ও পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে আধ ঘণ্টা চুলায় রেখে রান্না করুন। খিচুড়ি মাখামাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ/এএ