গরমে শেষ পাতে রাখুন তরমুজের চাটনি

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১২ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

গরমে শেষ পাতে রাখুন তরমুজের চাটনি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৭ ২৩ মে ২০২১   আপডেট: ১৩:০৫ ২৩ মে ২০২১

তরমুজের চাটনি। ছবি: সংগৃহীত

তরমুজের চাটনি। ছবি: সংগৃহীত

চাটনি নাম শুনলেই জিভে জল আসে না এমন মানষ খুব কমই আছে। আর তা যদি হয় একটু ভিন্ন স্বাদের তাহলে তো কথাই নেই। আমরা আম, তেতুলের চাটনি সব সময় খেয়ে থাকি। তবে কখনো কি তরমুজের চাটনি খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। এই চাটনি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক তরমুজের চাটনি তৈরির রেসিপিটি-  

উপকরণ: তরমুজের সাদা অংশ কুচি এক কাপ, টমেটো কুচি একটি, আদা বাটা এক টেবিল চামচ, সরিষার তেল প্রয়োজন মতো, শুকনা মরিচ একটি, সরিষা এক চা চামচ, কালো জিরা এক চা চামচ, জিরা এক চা চামচ, কাড়ি পাতা সাত থেকে আটটি, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদ মতো, ভিনেগার এক টেবিল চামচ, চিনি আধা কাপ। 

প্রণালী: প্রথমে তরমুজের সাদা অংশ, টমেটো কুচি, আদা বাটা দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে প্রয়োজন মতো সরিষার তেল দিয়ে তাতে শুকনা মরিচ, সরিষা, কালো জিরা, জিরা, কাড়ি পাতা ফোড়ন দিয়ে নিন। এবার তাতে ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে কিছুক্ষন নাড়িয়ে চাড়িয়ে নেয়ার পর তাতে মরিচ, হলুদ গুঁড়া, স্বাদ মতো লবণ দিয়ে কষিয়ে নিন। কিছুক্ষন কষানোর পর তাতে ভিনেগার ও চিনি দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার তরমুজের চাটনি।

ডেইলি বাংলাদেশ/এসএ