বাসায় থেকে অফিসের কাজে যে পাঁচ ভুল করবেন না

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

বাসায় থেকে অফিসের কাজে যে পাঁচ ভুল করবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১১ ১৮ মে ২০২১  

ঘরে বসে অফিসের কাজ। ছবি: সংগৃহীত

ঘরে বসে অফিসের কাজ। ছবি: সংগৃহীত

করোনার কারণে এখন সারাদেশেই চলছে লকডাউন। পরিস্থিতি সামলাতে সবাই এক প্রকার ঘরবন্দি জীবন কাটাচ্ছেন। তাই বলে যে কাজ বন্ধ হয়ে থাকবে তা কিন্তু নয়। অনেকেই কর্মস্থলে গিয়ে কাজ করছেন। তবে বেশিরভাগই এখন বাড়িতে বসে অফিসের কাজ করছেন।

অনেকের ভাবেন ঘরে বসে কাজ করা অনেক সুবিধা। তবে এক্ষেত্রে বলতে হয়, ঘরে থেকে কাজ করলে যেমন আছে সুবিধা, তেমনি বেশ কিছু অসুবিধাও কিন্তু আছে। যদি নিয়ম মেনে কাজ না করেন তবে হাড় ব্যথা বা অন্যান্য শারীরিক অসুস্থতা বেড়ে যায়। চলুন এবার জেনে নেয়া যাক বাসায় বসে অফিসের কাজে কোন অভ্যাসগুলো ত্যাগ করা জরুরি-

>> ঘুম থেকে উঠে সঙ্গে সঙ্গে ল্যাপটপ নিয়ে বসবেন না। এতে অ্যাংজাইটি বা অস্থিরতা বাড়ে। কাজে বসার অন্তত ঘণ্টা দুয়েক আগে ঘুম থেকে উঠুন। শরীরচর্চা ও নাশতা সেরে তারপর বসুন কাজে।

>> বিছানায় বসে কাজ করবেন না। এতে ঘাড়ব্যথা, কোমরব্যথা কিংবা পিঠব্যথার সমস্যা বাড়তে পারে। কাজের জন্য চেয়ার-টেবিল ব্যবহার করুন। ল্যাপটপ যেন চোখ বরাবর থাকে।

>> ঘরে বসে কাজের একটা বড় অসুবিধা হচ্ছে সময়ের বাইরেও কাজ করতে হয় প্রায়ই। এটা না করার চেষ্টা করুন। কাজের সময়ে অলসতা না করে সম্পূর্ণ কাজ শেষ করে বন্ধ করে ফেলুন ল্যাপটপ।

>> ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করবেন না। মাঝে বিরতি নিন কিছু সময়ের জন্য। হাঁটাহাঁটি করুন।

>> ঘরে বসে কাজের মূল হাতিয়ার যদিও সবসময় প্রযুক্তি, তারপরেও যতক্ষণ জেগে আছেন ততক্ষণই কোনো না কোনো গ্যাজেট সঙ্গে রাখবেন না। এতে বাড়ে মানসিক অস্থিরতা। অফিসের কাজের পর নিজেকে সময় দিন। বই পড়তে পারেন। কিংবা ঘরের কাজ করুন।  

ডেইলি বাংলাদেশ/এএ