গরমে ঘাম মুক্ত থাকার ঘরোয়া কৌশল

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

গরমে ঘাম মুক্ত থাকার ঘরোয়া কৌশল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৯ ১৫ মে ২০২১  

ঘাম থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

ঘাম থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

চলছে গ্রীষ্মকাল। আর গ্রীষ্মকাল মানেই গরম। এই গরমের তীব্রতা দিন দিন বেড়েই চলছে। গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক। তবে তা যদি অতিরিক্ত মাত্রায় হয় তবেই বিপদ। এই অতিরিক্ত ঘাম রীতিমত নিজেকে অস্বস্তিতে ফেলে। এর কারণে সাজগোজও ধরে রাখা যায় না। ঘামের কারণে সব নষ্ট হয়ে যায়।

তবে ঘরোয়া কিছু কৌশল রয়েছে যা অনুসরণ করলে, এই অস্বস্তিকর ব্যাপার থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

বেকিং সোডা

বেকিং সোডা শরীরের অতিরিক্ত আর্দ্রতা শুষে নেয়। ফলে ঘাম ও তার দুর্গন্ধ দুই থেকেই বাঁচায় এটি। যেসব অংশ বেশি ঘামে সেখানে পাউডারের মতো করে ব্যবহার করুন বেকিং সোডা। ভালো ফল পেতে খানিকটা পানিতে দু’চামচ বেকিং সোডা মিশিয়ে তা স্প্রে করুন। শুকিয়ে গেলে ঝেড়ে ফেলুন।

গ্রিন টি

চায়ের ট্যানিন ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। এক্ষেত্রে সবচেয়ে উপকারী গ্রিন টি। পানি ফুটিয়ে তাতে গ্রিন টি-র পাতা দিন। সেই চা এবার ভরে নিন বোতলে। বেশি ঘাম হয় শরীরের এমন নানা জায়গায় স্প্রে করুন। উপকার মিলবে।

টমেটো ব্যবহার

টমেটোর ভেতরের শাঁস বাইরে আনুন। তা শরীরের নানা অংশে লাগিয়ে মিনিট পনেরো রাখুন। টমেটো রোদে পোড়া দাগ কমাতে সাহায্য যেমন করে, তেমনই ঘাম আটকাতে এর ভূমিকা অপরিসীম। ভালো ফল পেতে এক বালতি গোসলের পানিতে মেশান এক কাপ টমেটোর রস।

লেবু

লেবু ত্বকের পিএইচ মাত্রা কমিয়ে দিতে সক্ষম। এর ফলে শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু ধ্বংস হয়। পাতি লেবুর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে শরীরে লাগান, মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন। লবণের সোডিয়াম রোমকূপের মুখ পরিষ্কার করে ও ঘামের দুর্গন্ধ সরায়। শরীরে ক্ষত থাকলে সেখানে এটি লাগাবেন না।

ডেইলি বাংলাদেশ/এএ