ঈদে মুখরোচক সব খাবার খেয়েও ওজন থাকবে নিয়ন্ত্রণে

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

ঈদে মুখরোচক সব খাবার খেয়েও ওজন থাকবে নিয়ন্ত্রণে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৩ ৯ মে ২০২১   আপডেট: ১২:২৪ ৯ মে ২০২১

খাবার খাওয়া। ছবি: সংগৃহীত

খাবার খাওয়া। ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে ঈদ। দেখতে দেখতেই ঈদ এসে গেছে। ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি। আর সেই সঙ্গে বাহারি সব মজাদার খাবার। যা সহজেই জিভে জল এনে দেয়। এমন ভালো ভালো খাবার দেখে কতক্ষণই বা নিজেকে সামলে রাখা যায়! কিন্তু চিন্তা হচ্ছে ওজন নিয়ে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বেশ স্বাস্থ্য সচেতন। তাই যারা ওজন নিয়ে ভাবছেন, তাদের কষ্ট করে হলেও ঈদের দিন একটু লাগাম টানতেই হবে। এখনি যদি ওজনের কথা চিন্তা না করেন তাহলে ঈদের শেষে ওজন আর আপনার নিয়ন্ত্রণে থাকবে না। আর নিশ্চয়ই জানেন, অতিরিক্ত ওজনে আপনার শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

তাই ঈদের খাবার-দাবার যেন আপনার ওজন বাড়িয়ে দিতে না পারে সেদিকে লক্ষ্য রাখা উচিত। এর জন্য ঈদের দিন মেনে চলুন কিছু নিয়ম। যা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই নিয়মগুলো সম্পর্কে বিস্তারিত-

>> খাওয়ার আগে দুই গ্লাস পানি পান করে নিন। এতে আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখবে।

>> ঈদের দিন মিষ্টি ও ডুবোতেলে ভাজা খাবার যদি বেশি খেয়ে ফেলেন, তবে তো ওজন বাড়ার সম্ভাবনা বেশি। তাই এসব খাবার অল্প করে ধীরে ধীরে খাবেন।

>> ঈদের দিন  উচ্চ-লবণ এবং চর্বিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। আপনি যদি ওজন ধরে রাখতে চান তবে উচ্চ ক্যালোরি স্ন্যাকসে হাত রাখার আগে তাজা ফল এবং শাকসবজি খাওয়া শুরু করুন।

>> খাবারের পাশাপাশি শরীরচর্চাও অভ্যাস করুন। প্রতিদিন ত্রিশ মিনিট হাঁটা আপনার ওজন ধরে রাখার ক্ষেত্রে উপকারী হবে।

>> আপনার ঘুম যদি পরিপূর্ণ না হয় তবে তা আপনার ওজন কমানোর ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে। তাই প্রতিদিন নির্দিষ্ট সময় ঘুম নিশ্চিত করুন।

ডেইলি বাংলাদেশ/এএ