ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করুন

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করুন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩১ ২৩ এপ্রিল ২০২১  

ঘরোয়া উপায়ে চুল কালো করুন। ছবি: সংগৃহীত

ঘরোয়া উপায়ে চুল কালো করুন। ছবি: সংগৃহীত

অল্প বয়সেই মাথার চুল সাদা হয়ে যায় অনেকেরই। যার কারণে বয়স একটু বেশি মনে হওয়াটাই স্বাভাবিক। আর এর জন্য পরতেও হয় নানা অপ্রীতিকর পরিস্থিতিতে। তাই সাদা চুলে রং দিয়ে কালো করার লোকের সংখ্যা কয়েকগুন বেশি। রং করতে সাধারণত বাজারের হেয়ার কালার ব্যবহার করা হয়। এসব কেমিক্যাল থেকে অ্যালার্জি হতে পারে আর চুল তো রুক্ষ হয়ই। 

বায়ু দূষণ, স্ট্রেস, অযত্ন, ভুল ডায়েট বা নানা রোগের কারণে অল্প বয়সেই চুলে পাক ধরতে পারে। তবে সাদা চুল কালো করতে নির্ভর করতে পারেন প্রাকৃতিক হেয়ার ডাইয়ের ওপর। যা আপনার চুলের ক্ষতি করবে না। চলুন তবে জেনে নেয়া যাক পাকা চুল কালো করার ঘরোয়া উপায় সম্পর্কে- 

>> এক কাপ পানিতে দুই চামচ চা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা করে পুরো মাথায় খুব ভালো করে ঘষে ঘষে লাগান চায়ের লিকার। ঘণ্টাখানেক রেখে ধুয়ে নিন। এটি লাগানোর আগে শ্যাম্পু করে চুল শুকিয়ে নিন। মাসে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন। 

>> তাজা মেহেদি পাতা ও আমলকি বেটে মেশান কফির গুঁড়ায়। প্যাক তৈরি করে চুলে লাগিয়ে রাখুন দুইঘণ্টা। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাসে একবার ব্যবহার করলে উপকার পাবেন। 

>> কালো কফি গরম পানিতে দিয়ে মেশান। মিশ্রণ ঠাণ্ডা হলে চুলে ভাল করে মাখিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করুন।

>> অকালে চুল পাকা রোধে পেঁয়াজও খুব উপকারি। পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগিয়ে অপেক্ষা করুন আধঘণ্টা। তারপর ঈষদুষ্ণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ডেইলি বাংলাদেশ/এসএ