ইফতারে বাড়িতে বানিয়ে ফেলুন পারফেক্ট বেগুনি

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

ইফতারে বাড়িতে বানিয়ে ফেলুন পারফেক্ট বেগুনি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৭ ১৮ এপ্রিল ২০২১  

ঘরেই তৈরি করুন পারফেক্ট বেগুনি। ছবি: সংগৃহীত

ঘরেই তৈরি করুন পারফেক্ট বেগুনি। ছবি: সংগৃহীত

ইফতারিতে বেগুনি গুরুত্ব অনেক। বেগুনি না হলে ইফতার জমেই না। আসলে বেগুনি খেতে অত্যান্ত সুস্বাদু বলেই এর এত চাহিদা। ইফতারের মুখরোচক উপাদান হিসেবে ভোজন রসিকদের প্রথম ও প্রধান পছন্দ এই বেগুনি। 

কিন্তু অনেকে আছেন যারা বেগুনি ভাজলে ঠিকঠাক ফোলে না। তাই বাড়িতে বানাতে চান না। বাজার থেকে কিনে খান। তবে বাজার থেকে কেনা বেগুনি কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজেই পারফেক্ট বেগুনি বানানোর পদ্ধতি জেনে নিন- 

উপকরন: বেগুন দুইটি পাতলা করে কাটা, বেসন এক কাপ, বেকিং পউডার  ৩/৪ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, মাংসের মশলা আধা চা চামচ, লবণ পরিমান মতো, পানি পরিমান মতো, তেল ভাজার জন্য।

প্রনালী: প্রথমে বেগুন ধুয়ে পরিষ্কার করে পাতলা করে কেটে নিন। বেগুলে লবণ মাখিয়ে রাখুন। এবার বেসনের সঙ্গে বেকিং পউডার ভালো করে মিশিয়ে নিন। এবার এর সঙ্গে বাকি সব মশলা দিয়ে ভালোভাবে পানি দিয়ে মিশিয়ে নিন। এক থেকে দুই ঘন্টা রেখে দিন। এবার প্যানে তেল গরম করে বেসনের মধ্যে বেগুন ডুবিয়ে তেলে দিয়ে দিন। উলটে পালটে ভালো করে ভেজে বাদামি রং হলে নামিয়ে গরম গরম ইফতারিতে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ