ঘরেই তৈরি করুন রেস্তোরাঁর স্বাদে হালিম 

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

ঘরেই তৈরি করুন রেস্তোরাঁর স্বাদে হালিম 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১২ ১৬ এপ্রিল ২০২১  

ঘরে হালিম তৈরি করবেন যেভাবে। ছবি: সংগৃহীত

ঘরে হালিম তৈরি করবেন যেভাবে। ছবি: সংগৃহীত

হালিম খেতে পছন্দ করেন না এমন বাঙালি বোধহয় কমই আছেন। রোজায় ইফতারে কিন্তু হালিম থাকা চাই ই চাই। ইফতারে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার হিসেবে হালিমের কদর রয়েছে বেশ। বিভিন্নরকম ডাল ও মাংস দিয়ে রান্না করা হয় বলে এটি আপনার প্রতিদিনের পুষ্টি চাহিদা অনেকটাই পূরণ করে। তবে এই সময় বাইরের হালিম না খাওয়াই ভালো। 

তাই বাড়িতেই আপনি রেস্তোরাঁর স্বাদে হালিম তৈরি করে নিতে পারেন। যেখানে স্বাস্থ্যকর দিক বজায় থাকবে। অন্যদিকে প্রিয়জনের প্রশংসা পাওয়ার বড় এক সুযোগ আপনার জন্য। চলুন তবে জেনে নেয়া যাক হালিম তৈরির রেসিপিটি-

উপকরণ: মুগ ডাল, মাসকলাই ডাল, মসুর ডাল, গম আর পোলাওয়ের চাল সমপরিমাণ নিয়ে নিন। সব মিলে যেন আধা কেজির মতো হয়, মুরগি দেড় কেজি, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, ধনিয়া গুঁড়া দুই চা চামচ, ধনিয়া পাতা কুচি পরিমাণ মতো, আদা কুচি পরিমাণ মতো, লবণ স্বাদ মতো, তেল আধা কাপ।

প্রণালী: প্রথমে ডাল, গম আর পোলাওয়ের চাল ব্লেন্ডারে বা পাটায় গুঁড়া করে নিন। অল্প দানা থাকে এমনভাবে গুঁড়া করুন। ফুটানো পানি দিয়ে এগুলো ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এবার মুরগির মাংসের সঙ্গে সব মশলা মিশিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টা।

চুলায় বড় হাড়িতে তেল গরম করুন। এতে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে কষিয়ে নিন কিছুক্ষন। এবার অল্প পানি দিয়ে রান্না করুন ২০ মিনিট। তেল উপরে উঠে আসলে ভিজিয়ে রাখা শস্য গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে পাঁচ কাপ গরম পানি দিয়ে দিন। ভালোভাবে পানি আর মশলার সঙ্গে ডাল মেশান। 

এবার মাঝারি আঁচে রান্না করুন এক ঘণ্টা। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিন। যেন নিচে লেগে না যায়। ঘন হয়ে তেল উপরে উঠে আসলে নামিয়ে নিন। এবার উপরে ধনিয়া পাতা কুচি, আদা কুচি, কাঁচা মরিচ আর বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ