সারা দিনের ক্লান্তি দূর করতে ইফতারে রাখুন বাদামের লাচ্ছি 

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

সারা দিনের ক্লান্তি দূর করতে ইফতারে রাখুন বাদামের লাচ্ছি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৯ ১৫ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:১১ ১৫ এপ্রিল ২০২১

বাদামের লাচ্ছি। ছবি: সংগৃহীত

বাদামের লাচ্ছি। ছবি: সংগৃহীত

খুব গরমে যেসব পানীয়ের কথা না বললেই নয় সেগুলোর মধ্যে একটি হলো লাচ্ছি। দই থেকে প্রস্তুতকৃত লাচ্ছি একটি সুস্বাদু পানীয়। বিশেষ করে রমজান মাসে ইফতারিতে ঠাণ্ডা ঠাণ্ডা এক গ্লাস লাচ্ছি যেন সারা দিনের ক্লান্তি নিমিষেই দূর করে। তাই দ্বিতীয় রমজানের বিশেষ আয়োজনে রাখতে পারেন বাদামের লাচ্ছি। 

এই লাচ্ছিতে বাদামের সঙ্গে আরো কিছু পুষ্টিকর উপাদান যোগ করা হয়। যা শরীরের ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করে তুলবে। চলুন তবে জেনে নেয়া যাক বাদামের লাচ্ছি তৈরির রেসিপিটি-
 
উপকরণ: বাদাম আধা কাপ, টকদই এক কাপ, ঘন দুধ দুই কাপ, কলা একটি, বরফ টুকরা কয়েকটি, মধু চার চা চামচ, এলাচ গুঁড়া অথবা ভ্যানিলা অ্যাসেন্স দুই ফোঁটা।

প্রণালী: প্রথমে বাদামগুলো কিছুক্ষণের জন্য পানিতে ভিজিয়ে নিন। এবার একটি ব্লেন্ডার জগে বাদাম ও মধু দিয়ে ব্লেন্ড করে নিন। তারপর একে একে সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করুন। খুব সুন্দর একটা ক্রিমি ও স্মুথ মিশ্রণ তৈরি হয়ে যাবে। যারা পাতলা করে খেতে পছন্দ করেন, তারা এতে ঠাণ্ডা পানি মেশাতে পারেন। তবে এই লাচ্ছি একটু ঘন হলেই খেতে বেশি ভালো লাগে। এবার গ্লাসে ঢেলে উপরে বাদাম কুচি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে নিন। বরফ কুচি উপরে দিয়ে পরিবেশন করুন মজাদার বাদামের লাচ্ছি।

ডেইলি বাংলাদেশ/এসএ