টাইলস ঝকঝকে করুন সহজ কিছু ঘরোয়া উপায়ে

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

টাইলস ঝকঝকে করুন সহজ কিছু ঘরোয়া উপায়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪০ ৩০ মার্চ ২০২১  

ঘরোয়া উপায়ে টাইলস পরিষ্কার করুন। ছবি: সংগৃহীত

ঘরোয়া উপায়ে টাইলস পরিষ্কার করুন। ছবি: সংগৃহীত

পরিষ্কার-পরিচ্ছন্নতা ঘরের সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে তোলে। এর জন্য ঘরের টাইলসও পরিষ্কার থাকা খুব জরুরি। ঝকঝকে সাদা টাইলস আপনার ঘরকে আরও বেশি উজ্জ্বল করে তুলবে। তবে সমস্যা হচ্ছে, টাইলস পরিষ্কার করার পর কিছুদিন না যেতেই আবারো নোংরা হয়ে যায়। তাইতো টাইলসের এই চমক চিরস্থায়ী করতে সঠিক উপায়ে এর যত্ন না নেয়া জরুরি।

সাধারণ ঘর পরিষ্কার করার উপাদান ব্যবহার করে টাইলসের উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব নয়। তবে সহজলভ্য কিছু উপাদান ব্যবহার করে এক নিমিষেই টাইলসকে ঝকঝকে করে তোলা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক ঘরের টাইলস ঝকঝকে করার কিছু সহজ উপায়-

ভিনেগার

এক বালতি গরম পানির মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ফ্লোর মোছা হলে দাগ দূর হওয়ার পাশাপাশি টাইলসের ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।

পেনসিল ইরেজার

নতুন জুতা অনেক সময় টাইলসের উপর স্ক্র্যাচ ফেলে দেয়। এই স্ক্র্যাচের দাগ দূর করতে সাহায্য করবে পেনসিল ইরেজার। ইরেজার দিয়ে দাগগুলোর উপর ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ উঠে গেছে।

বেকিং সোডা

ঘরের টাইলসের জেদী দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। সমপরিমাণ বেকিং সোডা এবং গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি টুথ ব্রাশে পেস্টটি লাগিয়ে দাগের স্থানে ঘষুন। এভাবে ১০ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টাইলসের কোণায় কোনো দাগ থাকলে এইভাবে পরিষ্কার করতে পারবেন।

ডিশ ওয়াশিং সোপ

এক বালতি পানিতে অল্প পরিমাণে ডিশ ওয়াশিং সোপ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে টাইলসের ফ্লোর মুছুন। এই মিশ্রণটি ফ্লোর মুছে একটি স্পঞ্জ দিয়ে মুছে ফেলুন। আর দেখুন টাইলস কেমন ঝকঝকে করছে!

অ্যামোনিয়

এক বালতি গরম পানির মধ্যে সিকি কাপ অ্যামোনিয়া মেশান। এবার এতে কাপড় ভিজিয়ে টাইলস মুছে ফেলুন। টাইলসে হলদে দাগ, ময়লা দূর করতে অ্যামেনিয়া বেশ কার্যকর। এমনকি টাইলস দ্রুত চকচকে করতে এটি ব্যবহার করা যেতে পারে।

ব্লিচ

ব্লিচ অনেক দ্রুত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ ব্লিচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।

পানি এবং হাইড্রোজেন পারক্সাইড

সমপরিমাণ পানি এবং হাইড্রোজেন পারক্সাইড একসঙ্গে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এটি স্প্রে করুন। এভাবে ৩০ মিনিট রাখুন। তারপর মুছে ফেলুন। এটি কয়েকবার করুন। টাইলসের কঠিন জেদী দাগ দূর করে দিবে হাইড্রোজেন পারক্সাইড।

বোরাক্স, ভিনেগার এবং অ্যামোনিয়া

সিকি কাপ বোরক্স, আধা কাপ ভিনেগার এবং আধা কাপ অ্যামোনিয়া এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ফ্লোর মুছুন। এটি টাইলস চকচকে করতে বেশ কার্যকর।

ডেইলি বাংলাদেশ/এএ