শবে বরাতের স্পেশাল পাঁচ পদের হালুয়া

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

শবে বরাতের স্পেশাল পাঁচ পদের হালুয়া

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৯ ২৭ মার্চ ২০২১   আপডেট: ১২:৪৬ ২৭ মার্চ ২০২১

শবে বরাতের স্পেশাল হালুয়া। ছবি: সংগৃহীত

শবে বরাতের স্পেশাল হালুয়া। ছবি: সংগৃহীত

শবে বরাত এলে যে জিনিসটার কথা সবার আগে মনে পড়ে তা হলো হালুয়া। হালুয়া পছন্দ করে না এমন মানুষের সংখ্যা কমই আছে। ছোট বড় সবাই পছন্দ করে হালুয়া। আগামী মঙ্গলবার পবিত্র শবে বরাত।

তাই ঘরের গৃহিণীদের রান্নায় কিছুটা সহায়তা করতে পারে আজকের এই হালুয়ার রেসিপিগুলো। চলুন তবে জেনে নেয়া যাক শবে বরাতের বিভিন্ন স্বাদের হালুয়ার রেসিপিগুলো-

সুজির হালুয়া

সুজির হালুয়া
উপকরণ: সুজি আধা কাপ, তেল এক কাপের চার ভাগ, ঘি এক চা চামচ, দুধ দুই কাপ, চিনি স্বাদ মতো, এলাচ দুই থেকে তিনটি, দারুচিনি দুইটি, কিসমিস সাত থেকে আটটি।

প্রণালী: কড়াইতে তেল বা ঘি গরম করে তাতে সুজি ভেজে নিন। এবার দুধ, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে হালকা আঁচে নাড়াতে থাকুন। সুজি ঘন হয়ে এলে নামিয়ে একটি ট্রেতে সাজিয়ে পরিবেশন করুন মজাদার সুজির হালুয়া।

খেজুরের হালুয়া

খেজুরের হালুয়া
উপকরণ: খেজুর ৫০০ গ্রাম, গুঁড়া দুধ দুই কাপ, চিনি এক কাপ, ঘি এক কাপ, চিনা বাদাম গুঁড়া এক কাপ, কাজু বাদাম গুঁড়া এক কাপ, কাঠবাদাম গুঁড়া এক কাপ, গোটা কাজু, পেস্তা ও কাঠবাদাম সাজানোর জন্য।

প্রণালী: প্রথমে খেজুরগুলো ভালোভাবে পরিষ্কার করে নিন। এবার খেজুরগুলো দুধের মধ্যে দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দানাগুলো ছাড়িয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর একটি পাত্রে ঘি দিয়ে একে একে খেজুরের পেস্ট, চিনি ও বাদাম গুঁড়া দিয়ে ভালো করে নাড়তে থাকুন এবং অল্প অল্প করে গুঁড়া দুধ দিতে থাকুন। জমে এলে নামিয়ে পাত্রে ঢেলে ঠাণ্ডা করুন। তারপর বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার খেজুরের হালুয়া।

চকলেট হালুয়া

চকলেট হালুয়া
উপকরণ: সুজি আধা কাপ, বেসন আধা কাপ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, কোকো পাউডার দুই টেবিল চামচ, চকলেট সিরাপ এক টেবিল চামচ, জয়ফল, দারুচিনি গুঁড়া সামান্য, ডিম তিনটি,পানি দুই কাপ।

প্রণালী: প্রথমে ডিম, কোকো পাউডার, চকলেট সিরাপ, চিনি ও পানি এক সঙ্গে ভালোকরে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে ঘি গরম করে সুজি ভেজে নিন। সুজি বাদামী রং হলে বেসন দিয়ে নাড়ুন। এরপর ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে জয়ফল-দারুচিনি গুঁড়া ভালো করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন।  ঠাণ্ডা হলে বাদাম বা কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বিশেষ স্বাদে চকলেট হালুয়া।

কমলার হালুয়া

কমলার হালুয়া
উপকরণ: কমলার রস দেড় কাপ, কর্ন ফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ অথবা স্বাদ মতো, লেবুর রস দুই চা চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি চার টেবিল চামচ, এলাচ গুঁড়া ১/৪ চা চামচ, কাঠবাদাম কুচি সাজানোর জন্য। 

প্রণালী: প্রথমে কমলার রস ছেঁকে নিন।এবার কমলার রস কর্ন ফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। চুলায় একটি প্যানে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন মিডিয়াম আঁচে। চিনি গলে গেলে লেবুর রস দিন। এবার কমলার রস ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। অনবরত নাড়তে হবে। কয়েক মিনিট পর ফুড কালার দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে এক টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। ভালো মতো মিশে গেলে আরো এক টেবিল চামচ ঘি দিন। এভাবে টেবিল চামচ ঘি মিশিয়ে নিন হালুয়ায়। হালুয়ার রঙ স্বচ্ছ হয়ে গেলে এলাচ গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে রাখবেন সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন উপরের অংশ। কাঠবাদাম কুচি ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিন রুম টেম্পারেচারে। হালুয়া জমে গেলে ট্রেতে উঠিয়ে কাটুন পছন্দ মতো আকৃতিতে।

গাজরের হালুয়া

গাজরের হালুয়া
উপকরণ:‬ গাজর গ্রেট করা দুই কাপ, ছানা এক কাপ, ফেটানো ডিম দুইটি, ঘন দুধ এক কাপ, চিনি দুই কাপ, ঘি আধা কাপ, পেস্তাকুচি দুই টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ, কাজু বাদাম কুচি দুই টেবিল চামচ, কিসমিস দুই টেবিল চামচ, মাওয়া তিন টেবিল চামচ, কেশর সিকি চা চামচ (দুধে ভেজানো), এলাচ গুঁড়া আধা চা চামচ ও গোলাপ জল তিন চা চামচ।

প্রণালী:‬ গাজর হালকা ভাপ দিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে গাজর ভুনে নিন। এরপর একে একে সব উপকরণ দিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর ঘি মাখানো ডিশে ঢেলে সমান করে বাদাম কুচি ছিটিয়ে দিন। ঠাণ্ডা হলে ইচ্ছা মতো টুকরা করে পরিবেশন করুন মজাদার স্বাদের গাজরের হালুয়া।

ডেইলি বাংলাদেশ/এসএ