ভিন্ন স্বাদের ফুলকপির সন্দেশ

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

ভিন্ন স্বাদের ফুলকপির সন্দেশ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৩ ১৩ মার্চ ২০২১   আপডেট: ১০:৪৫ ১৩ মার্চ ২০২১

ছবি: ফুলকপির সন্দেশ

ছবি: ফুলকপির সন্দেশ

বাজারে এখন ফুলকপি পাওয়া যায়। ফুলকপি সাধারণত ভাজি বা তরকারি হিসেবেই খাওয়া হয়। আবার কেউ কেউ ফুলকপির পাকোড়াও খেয়ে থাকে।

তবে চেনা এই সবজিকে ভিন্নভাবে খেলে কেমন হয়? ফুলকপির পুরনো স্বাদ ভুলে একবার বানিয়ে খেয়ে দেখুন নতুন স্বাদের একটি খাবার। বলছিলাম ফুলকপির সন্দেশের কথা। দারুণ মজার এই খাবারটি তৈরি করতে পারেন খুব সহজে। চলুন তবে জেনে নেয়া যাক ফুলকপির সন্দেশ তৈরির রেসিপিটি- 

উপকরণ: ফুলকপি একটি, তরল দুধ এক কাপ, খোয়াক্ষীর এক কাপ, কিসমিস কুচি আধা কাপ, কাজুবাদাম কুচি আধা কাপ, নারকেল কোরা আধা কাপ, চিনি এক কাপ, এলাচ গুঁড়া এক চা চামচ, ঘি পাঁচ টেবিল চামচ, হলুদ ফুড কালার সামান্য, অল্প দুধে ভেজানো জাফরান, গোলাপজল এক চামচ। 

প্রণালী: প্রথমে গরম পানিতে ফুলকপি ভাপিয়ে সেগুলো থেকে পানি ঝরিয়ে নিন। ফুলকপি ঠাণ্ডা হলে তাতে খোয়াক্ষীর, নারকেল কোরা দিয়ে ভালো করে মেখে নিন। এরপর প্যানে ঘি গরম হলে ফুলকপি মাখা দিয়ে কিছুক্ষণ ভালো করে মিশিয়ে নিন। এক এক করে চিনি, দুধ, এলাচ গুঁড়া, কিসমিস ও কাজুবাদাম কুচি, ফুড কালার আর জাফরান দিয়ে ভালো করে পাক দিন। শেষে গোলাপজল দিয়ে নামিয়ে নিন। থালায় অল্প ঘি মাখিয়ে পাক ঢেলে ঠাণ্ডা করে এক ঘণ্টা ফ্রিজে রাখুন। সন্দেশ আকারে কেটে পরিবেশন করুন মজাদার ফুলকপির সন্দেশ।

ডেইলি বাংলাদেশ/এসএ