যশোরের ঐতিহ্যবাহী নলেন গুড়ের পায়েস

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

যশোরের ঐতিহ্যবাহী নলেন গুড়ের পায়েস

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৫ ১০ মার্চ ২০২১   আপডেট: ১১:১২ ১০ মার্চ ২০২১

ছবি: নলেন গুড়ের পায়েস

ছবি: নলেন গুড়ের পায়েস

পায়েস বাঙালির ঐতিহ্যবাহী খাবার। ঈদে বা অতিথি আপ্যায়নে পায়েস এর জুরি নেই। ঘন দুধের পায়েসের স্বাদ একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে।  আজকাল অনেকেই ঝামেলা মনে করে বাড়িতে রান্না করতে চায়ন। কিন্তু পায়েস রান্না খুব সহজ ও মজাদার একটি খাবার। 

পায়েস খেতে ভালোবাসেন সবাই । বিশেষ করে যারা মিষ্টিজাতীয় খাবার খেতে ভালোবাসেন, তাদের কাছে প্রিয় একটি নাম পায়েস। তবে যশোরের ঐতিহ্যবাহী নলেন গুড়ের পায়েস নিজ হাতে তৈরি করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই নিজ হাতে তৈরি করে খেয়ে দেখুন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক যশোরের ঐতিহ্যবাহী নলেন গুড়ের পায়েস তৈরির রেসিপিটি-   

উপকরণ: পোলাও চাল ১০০ গ্রাম, দুধ চার লিটার, নলেন গুড় ৩০০ গ্রাম, এলাচ চার থেকে পাঁচটি, দারুচিনি পরিমাণ মতো, কাজুবাদাম স্বাদ অনুযায়ী, কিসমিস স্বাদ অনুযায়ী, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে চাল ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে দুধ জ্বাল দিন। দুধ ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। খেয়াল রাখবেন হাঁড়ির নিচে যেন লেগে না যায়। এবার দুধে এলাচ ও দারুচিনি দিয়ে একটু ফুটিয়ে নিন। এরপর এতে ধুয়ে রাখা চালগুলো দিয়ে দিন এবং সিদ্ধ না হওয়া পর্যন্ত ধীরে ধীরে নাড়তে থাকুন। চাল সিদ্ধ হয়ে গেলে এতে গুড় দিয়ে দিন। এবার এতে স্বাদ মতো লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। এবার পায়েসের ওপর কাজুবাদাম, কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন যশোরের ঐতিহ্যবাহী নলেন গুড়ের পায়েস।  

ডেইলি বাংলাদেশ/এসএ