ঘ‌রে গরম গরম শিঙাড়া

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

ঘ‌রে গরম গরম শিঙাড়া

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৩ ৯ মার্চ ২০২১  

গরম গরম শিঙাড়ার মজা নিন ঘরে বসেই

গরম গরম শিঙাড়ার মজা নিন ঘরে বসেই

সকাল, দুপুর কিংবা বিকেলের আড্ডায় গরম গরম ধোঁয়া উঠানো শিঙাড়া খেতে কে না ভালোবাসেন। তাইতো হোটেলে এই সময়গুলোতে সবসময় শিঙাড়াপ্রেমীদের ভিড় জমতে দেখা যায়। তবে হোটেল কিংবা রাস্তার পাশের শিঙাড়া আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি বয়ে আনতে পারে, সে কথা নিশ্চয়ই কারো অজানা নয়।

এখন থেকে মজার শিঙাড়া খেতে আর হোটেলে ঢুঁ মারতে হবে না। খুঁটিনাটি কিছু বিষয় খেয়াল করে দোকানের চাইতেও অনেক গুণ সুস্বাদু ও স্বাস্থ্যকর শিঙাড়া আপনি ঘরে বসে নিজেই বানাতে পারবেন। যা আপনার পরিবারেরও মন জয় করবে। চলুন তবে জেনে নেয়া যাক শিঙাড়া তৈরির সঠিক রেসিপিটি-    

উপকরণ: ময়দা ২ কাপ, লবণ সিকি চা চামচ, তেল বা ঘি ৪ চা চামচ, কালোজিরা আধা চা চামচ, পানি পরিমাণমতো।

পুরের জন্য: আলু ৪ টা, পেঁয়াজ কুচি ২ চা চামচ, জিরা আধা চা চামচ, তেল ২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, রাঁধুনি মাংসের মশলা ২ চা চামচ, বাদাম ৪ চা চামচ, ধনেপাতা কুঁচি ২ চা চামচ, ডাবলি বা মটর সিদ্ধ আধা কাপ, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালী: ময়দাতে ঘি বা তেল ময়ান দিন। বাকি সব দিয়ে একটা শক্ত ডো বানান। পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন আধা ঘন্টা। পুরের জন্য আলু কিউব কাট করে সামান্য হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। প্যানে তেল গরম করে জিরা বা পাঁচফোড়ন দিন। পেঁয়াজ কুচি ও বাকি মশলা ভুনে আলু সিদ্ধ দিন। মাখা মাখা হলে বাদাম, ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। চাইলে নিজের পছন্দমত সবজি বা কলিজা দিয়েও আলুর পুর বানিয়ে নিতে পারেন।

এবার শক্ত ডোটা আবারো একটু মথে নিন। একটু লম্বাটে রুটি বেলে মাঝখান থেকে কেটে নিন। এবার শিঙ্গাড়ার ভাজ দিয়ে এতে আলুর পুর ভরে শিঙাড়া বানিয়ে নিন। ডুবো তেলে অল্প আঁচে সময় নিয়ে ভাজুন। ব্যস, তৈরি হয়ে গেলো মুচমুচে, গরম গরম, সুস্বাদু শিঙাড়া। এবার পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন।

প্রয়োজনীয় কিছু টিপস

>> ডো অবশ্যই বেশ শক্ত হতে হবে এবং খুব পাতলা রুটি বেলা যাবে না। নয়তো শিঙাড়ার শেপ নস্ট হয়ে যাবে।

>> পুর অবশ্যই ঠাণ্ডা করে নিবেন।

>> ভাজ দেবার সময় জোড়ার জায়গাগুলোতে পানি লাগিয়ে জোড়া দিবেন, নয়তো তেলে ভাজার সময় জোড়া খুলে যাবে।

>> মনে রাখবেন, শিঙাড়া অল্প আঁচে সময় নিয়ে ভাজতে হয়। কারণ আঁচ বেশি দিলে সিঙ্গারার গায়ে ফোস্কা বা ছোট ছোট বাবল দেখা যায়।

ডেইলি বাংলাদেশ/এএ