কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৬ ৯ মার্চ ২০২১  

কুমড়া পাতায় চ্যাপা শুটকির বড়া

কুমড়া পাতায় চ্যাপা শুটকির বড়া

কুমড়া পাতা বা কুমড়া শাক আমরা সবাই চিনি। এই শাক সাধারণত ভাজি কিংবা ভর্তা করে খেয়ে থাকি। তবে কখনো কি কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া খেয়েছেন? শুটকির বড়াটা শুটকিরই একটু ভিন্নরকমের পদ। গ্রামে যেমন এর চল আছে, শহরেও অনেকেই খেয়ে থাকে। গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে ঝাল ঝাল শুটকির বড়া খেতে খুবই সুস্বাদু। 

অত্যন্ত সুস্বাদু এই বড়া আপনি নিজেও তৈরি করে খেয়ে দেখতে পারেন। খুবই কম উপকরণে এই পদটি তৈরি করা যায়। আর তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া তৈরির রেসিপিটি-  

উপকরণ: চ্যাপা শুটকি তিন থেকে চারটি, রসুন একটি, পেঁয়াজ একটি, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, চাল কুমড়ার পাতা ছয় থেকে সাতটি, লবণ স্বাদ মতো, হলুদ-মরিচের গুঁড়া পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে কুমড়ার পাতাগুলোতে সামান্য লবণ দিয়ে কচলিয়ে নিন। এমনভাবে কচলাতে হবে যেন পাতাগুলোকে ইচ্ছা মতো ভাঁজ করা যায়। এবার একটি প্যানে হালকা তেলে রসুন ও পেঁয়াজ কুচি ভেজে নিন। হালকা ভাজা হলে তাতে একে একে বাকি সব উপকরণ দিয়ে আবারও ভালোভাবে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে মিশ্রণটি বেটে নিন।  

এবার কুমড়ার পাতাগুলো চিপে পানি ঝরিয়ে নিন। পাতাগুলো ভালোভাবে খুলে তার ভেতরে চ্যাপা ভর্তা দিয়ে ভাঁজ করে নিন। এবার ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে তার উপর বড়া দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ পর উল্টিয়ে দিয়ে আবারও ঢেকে দিন। দুই পাশ ভালোভাবে ভাজা হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া।

ডেইলি বাংলাদেশ/কেএসকে