ফেলে না দিয়ে সিলিকা জেল কাজে লাগান এভাবে

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

ফেলে না দিয়ে সিলিকা জেল কাজে লাগান এভাবে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩০ ৭ মার্চ ২০২১  

সিলিকা জেলের ব্যবহার

সিলিকা জেলের ব্যবহার

নতুন জুতা কিংবা ব্যাগ কিনলেই ভেতরে ছোট ছোট দানা ভরা সাদা প্যাকেট পাওয়া যায়। এই ছোট ছোট দানাগুলো বলা হয় সিলিকা জেল। এটি একটি শক্তিশালী শোষণকারী। এটি বাতাসে উপস্থিত আর্দ্রতা খুব দ্রুত শোষণ করে নেয়। অনেকেই ব্যবহার না জানায় সিলিকা জেলের প্যাকেট ফেলে দেন।

তাই আজ জেনে নিন এর সঠিক ব্যবহার। তাহলেই আর ফেলে না দিয়ে সিলিকা জেল কাজে লাগাতে পারবেন বিভিন্নভাবে।

ড্রয়ারের যত্নে

ড্রয়ারের ভেতরে একসঙ্গে বিভিন্ন ধরনের জিনিস রাখা হয়, ফলে ড্রয়ারের ভেতরে ভ্যাপসা গন্ধ তৈরি হয়। ড্রয়ারে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন। ভ্যাপসা গন্ধ চলে যাবে।

গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণে

পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট, গাড়ি বা বাড়ির দলিল ইত্যাদি গুরুত্বপূর্ণ কাগজপত্র যেখানে রেখেছেন সেখানে কয়েকটি সিলিকা জেল রেখে দিন। এটি সেই নথিগুলোকে শুষ্ক এবং ব্যাকটেরিয়া থেকে সুরক্ষিত রাখবে।

ক্যামেরার যত্নে

অনেক সময় লেন্সে ফাঙ্গাস পড়ে যায় এবং এর ফলে ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে। ক্যামেরার বাক্সে সিলিকা জেল রেখে দিন, এটি ক্যামেরাকে শুষ্ক রাখবে।

মোবাইল পানিতে পড়লে

অসাবধানতাবশত মোবাইল পানিতে পড়ে গেলে কাজে লাগাতে পারেন সিলিকা জেল। একটি ব্যাগে বেশ কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে তাতে মোবাইল রেখে দিন কমপক্ষে আট-নয় ঘণ্টার জন্য। সারাদিন রাখলে আরো ভালো উপকার পাবেন।

গয়না ভালো রাখতে

বাতাসে উপস্থিত আর্দ্রতার কারণে গয়না কালচে হয়ে যায় অনেক সময়। জুয়েলারির বাক্সে সিলিকা জেলের ছোট প্যাকেট রেখে দিন। সিলিকা জেল বাতাসের বাড়তি আর্দ্রতাকে শোষণ করে গয়না চকচকে রাখবে।

বই এবং ফটো অ্যালবামের যত্নে

বই এবং ফটো অ্যালবামে দ্রুত পোকামাকড় লেগে যায় এবং স্যাঁতসেঁতে হয়ে যায়। বই এবং অ্যালবামের পৃষ্ঠাগুলোর মাঝখানে সিলিকা জেলের প্যাকেট রাখুন। সমস্যার সমাধান মিলবে সহজেই।

ডেইলি বাংলাদেশ/এএ