ডিমের মালাইকারি

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

ডিমের মালাইকারি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৬ ৭ মার্চ ২০২১  

ছবি: ডিমের মালাইকারি

ছবি: ডিমের মালাইকারি

ডিম কম-বেশি সব পরিবারেই রান্না করা হয়। তাছাড়া ডিম খেতেও ভালোবাসেন সবাই। কিন্তু সমস্যাটা হচ্ছে একঘেয়ে ডিম রান্নায়। সবসময় একভাবে রান্না না করে আজ নিয়ে আসুন ভিন্নতা।

ডিমের মালাইকারি। সুস্বাদু এই রেসিপিটি বাড়িতে তো খাওয়া যাবেই, মেহমান এলেও পরিবেশন করতে পারবেন নিশ্চিন্তে। চলুন তবে জেনে নেয়া যাক ডিমের মালাইকারি রেসিপিটি-

উপকরণ: ডিম চারটি, পেঁয়াজ বাটা দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, বাদাম বাটা দুই চা চামচ, নারকেলের দুধ আধা কাপ,মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, টমেটো কুঁচি আধা কাপ, তেল তিন চা চামচ, লবণ স্বাদ মতো, কাঁচা মরিচ বাটা এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ, ধনিয়া পাতা সাজানোর জন্য।

প্রণালী: প্রথমে ডিম সিদ্ধ করে নিয়ে দুই ভাগ করে কেটে আলাদা পাত্রে তুলে রাখুন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা ও আদা বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে দিন। একটু পানি যোগ করতে পারেন যাতে মশলাগুলো না পুড়ে যায়! এবার এতে লবণ আর বাকি সব গুঁড়া মশলা, টমেটো কুঁচি ও কাঁচামরিচ বাটা দিয়ে দিন। 

চুলার আঁচ কমিয়ে মশলাগুলো ভালোভাবে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে এতে নারকেল দুধ ও বাদাম বাটা মিশিয়ে জ্বাল দিন। কিছুক্ষণ পর ঝোল ঘন হয়ে গেলে তাতে জিরা গুঁড়া, গরম মশলার গুঁড়া ছিটিয়ে দিয়ে কিছুক্ষণের জন্য মালাইকারি হালকা আঁচে দমে রাখুন। ঝোল মাখামাখা হয়ে আসলে ডিমগুলো দিয়ে দিন। উপর থেকে ধনিয়া পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ডিমের মালাইকারি!
 

ডেইলি বাংলাদেশ/এসএ