হারপিক ও তেঁতুল দিয়েই পরিষ্কার করুন গ্যাস বার্নার

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

হারপিক ও তেঁতুল দিয়েই পরিষ্কার করুন গ্যাস বার্নার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৮ ২ মার্চ ২০২১  

গ্যাস বার্নার পরিষ্কার করবেন যেভাবে

গ্যাস বার্নার পরিষ্কার করবেন যেভাবে

প্রায় প্রতিদিনই আমাদের রান্না করতে হয়। ভারি কিংবা হালকা যে খাবারই হোক না কেন, সময় বুঝে তা রান্না করেন সবাই। অন্যদিকে, অন্যান্য ঘরের পাশাপাশি রান্না ঘরটি পরিষ্কার রাখাও খুব জরুরি। তাইতো সচেতন নারীরা রান্নাঘরের প্রত্যেকটা জিনিস পরিষ্কার ও সুন্দর করে সাজিয়ে রাখেন।

তবে রান্নাঘরের সবথেকে গুরুত্বপূর্ণ একটি জিনিস হলো গ্যাস ওভেন বা গ্যাসের চুলা। প্রতিটি বাড়ির গৃহিণীরাই গ্যাস ওভেন বা চুলা পরিষ্কার করেন, কিন্তু গ্যাস বার্নার পরিষ্কার করার কথাটা তারা ভুলেই যান।

রান্নাঘর পরিপাটি করে গোছাতে গেলে গ্যাস ওভেনের পাশাপাশি গ্যাস বার্নারও পরিষ্কার করে রাখতে হয়। তাইতো আজ আপনাদের জন্য থাকছে এমন দুটি সহজ পদ্ধতি, যা অনুসরণ করে সহজেই আপনি আপনার গ্যাস বার্নার পরিষ্কার করতে পারবেন। গ্যাস বার্নার পরিষ্কার করতে ব্যবহার হবে তেঁতুল ও হারপিক। চলুন তবে জেনে নেয়া যাক গ্যাস বার্নার পরিষ্কার করতে হারপিক ও তেঁতুল এর ব্যবহার সম্পর্কে-

হারপিকের ব্যবহার

একটা পাত্রে গ্যাস বার্নার দুটি নিন, তারপর ঐ বার্নার দুটির ওপর হারপিক ফেলে দিন। এরপর ব্রাশ দিয়ে একটু ঘষলেই দেখবেন পরিষ্কার হয়ে যাবে গ্যাস বার্নার দুটি।

তেঁতুলের ব্যবহার

গরম পানিতে তেঁতুল আর একটু ডিটারজেন্ট দিয়ে দিন। তারপর সেই পানির ভেতর গ্যাস বার্নার দুটো চুবিয়ে দিন। এভাবে ওই গ্যাস বার্নার দুটি এক ঘণ্টা চুবিয়ে রাখার পর একটা ব্রাশ দিয়ে ভালোমতো ঘষে নিন। ব্যস , হয়ে গেলো। দেখবেন গ্যাস বার্নার দুটি কেমন পরিষ্কার হয়ে গেছে আর চকচক করছে।

ডেইলি বাংলাদেশ/এএ