ডাল দিয়ে মুরগির মাংস ভুনা

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

ডাল দিয়ে মুরগির মাংস ভুনা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৪ ২৮ ফেব্রুয়ারি ২০২১  

ডাল দিয়ে মুরগির মাংস ভুনা

ডাল দিয়ে মুরগির মাংস ভুনা

মুরগির মাংস খেতে কম-বেশি আমরা সবাই পছন্দ করি। নানা পদ্ধতিতেই মুরগির মাংস রান্না করে খেয়ে থাকেন সবাই। অনেকেই মুরগির রোস্ট খেতে ভালোবাসেন। তবে আজ আপনাদের জন্য থাকছে মুরগির মাংসের ভিন্ন স্বাদের একটি রেসিপি। আর সেই রেসিপিটি হচ্ছে ডাল দিয়ে মুরগির মাংস ভুনা।

অত্যন্ত সুস্বাদু এই রেসিপিটি একবার খেলে বার বার খেতে ইচ্ছে করবে। তাছাড়া এটি তৈরি করাও বেশ সহজ। সচরাচর সবার বাসায় মুরগির মাংস আর ডাল থাকে। ডাল আর মুরগির মাংস দিয়ে খুব সহজেই এই রান্নাটি করা যায়। এতে মুরগির মাংসের রান্নায় আসবে নতুনত্ব, স্বাদে আসবে ভিন্নতা। চলুন তাহলে দেখে নেয়া যাক মজার রেসিপিটি-

উপকরণ: ব্রয়লার মুরগির মাংস এক কাপ, বুটের ডাল এক কাপ, পেঁয়াজ কুচি হাফ কাপ, আস্ত জিরা হাফ চা চামচ, কাঁচামরিচ ফালি চারটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, ধনে গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, তেজপাতা দুটি, দারুচিনি দুটি, সাদা এলাচ দুটি।

প্রণালী: প্রথমে একটি পাত্রে ডাল হাফ সিদ্ধ করে নিন। এবার মুরগির মাংসের টুকরোগুলো ভালোভাবে ধুয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ ও আস্ত জিরা দিয়ে দিন। ভাজা হলে তাতে মুরগির মাংস দিয়ে দিন।

এবার আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, তেজপাতা, দারুচিনি, সাদা এলাচ ও লবণ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তাতে পানি দিয়ে মিনিট দশেক রান্না করুন। এরপর তাতে ডাল দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ঘন হয়ে এলে কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার ডাল দিয়ে মুরগির মাংস ভুনা।

ডেইলি বাংলাদেশ/এএ