পাঁচ মিনিটের ব্যায়ামে কমবে ওজন

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৪ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

পাঁচ মিনিটের ব্যায়ামে কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৮ ২৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৫৪ ২৩ ফেব্রুয়ারি ২০২১

ওজন কমবে পাঁচ মিনিটের ব্যায়ামেই

ওজন কমবে পাঁচ মিনিটের ব্যায়ামেই

অনেকেই শরীরের বাড়তি ওজন নিয়ে বেশ চিন্তিত থাকেন। ওজন নিয়ে লজ্জায়ও পড়েন। তাইতো এই বাড়তি ওজন কমাতে কত রকমেরই ডায়েট করেন। কিন্তু কোনো কিছুতেই ওজন কমানো সম্ভব হয় না।

জানেন কি, ওজন কমাতে আপনাকে প্রতিদিন নিজেকে সময় দিতে হবে মাত্র পাঁচ মিনিট! আর এতেই মাসে আপনার ওজন কমবে পাঁচ কেজি। কি অবাক হচ্ছেন? হ্যাঁ, অবাক করা তথ্য হলেও এটি সত্যি। প্রতিদিন আপনি যদি মাত্র ৫ মিনিট ব্যায়ামের জন্য সময় দেন তাহলে শরীর সুস্থ থাকার পাশাপাশি মাসে অন্তত ৫ কেজি ওজন কমতে পারে। আর যদি দিনে অন্তত দুইবার এমনটি করতে পারেন তাহলে তা শরীরে আরো ভালো প্রভাব ফেলবে।

চলুন জেনে নেয়া যাক যেসব ব্যায়ামে সহজেই আপনার ওজন কমবে সেই ব্যায়ামগুলো সম্পর্কে-

জাম্পিং জ্যাকস

পা ফাঁক করে দাঁড়ান। হাত দু'টি উপরের দিকে তুলে রাখুন। এর পর লাফিয়ে পা জোড়া করুন। এরপর ফের পা ফাঁক করুন। ক্রমাগত এটিই করুন প্রায় ১৫ বার।

সঠিক ব্যায়ামে ওজন কমবে তরতরিয়ে​লানজেস

কোমরের উপর হাত রেখে দাঁড়ান। ডান পা স্ট্রেচ করে বেন্ড হয়ে বসুন। আবার উঠে দাঁড়িয়ে বাঁ পায়ে একই জিনিস করুন। প্রতিটি পায়ের জন্য ৮ বার করে করুন।

৩০ সেকেন্ড স্পট রানিং

সোজা হয়ে দাঁড়িয়ে জগিং শুরু করুন। টো এর উপর লাফিয়ে হিল দিয়ে মাটিতে দাঁড়ান। এই ওয়ার্ম-আপ করুন ৩০ থেকে ৪৫ সেকেন্ড।

​স্কোয়াট

সোজা হয়ে দাঁড়ান। দু’টি পা একটু দূরত্বে রাখুন। হাত দুটি সামনের দিকে বাড়িয়ে দিন। পিছনদিক সোজা রেখে পুরোটা বসবেন না। হাঁটুতে জোর দিয়ে ওঠবোস করুন। যখন হাঁটুতে খুব ব্যথা শুরু হয়ে যাবে তখন রিল্যাক্স করুন। ফের এক রাউন্ড করুন। মোট ১২ বার করার চেষ্টা করুন।

পুশ-আপস

মাটিতে শুয়ে পড়ুন। এবার টো ও হাতের উপর ভর দিয়ে শরীরটিকে মাটি থেকে তোলার চেষ্টা করুন। কনুই ভাঙলে চলবে না। মাটিতে শরীরকে টেনে রেখে ফের উপরের দিকে তুলুন। অন্তত ১০ বার করার চেষ্টা করুন।

ডেইলি বাংলাদেশ/এএ/এনকে