ঘরেই তৈরি করুন মজাদার মাশালা গুড়

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

ঘরেই তৈরি করুন মজাদার মাশালা গুড়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫০ ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:২৮ ২২ ফেব্রুয়ারি ২০২১

ছবি: মাশালা গুড়

ছবি: মাশালা গুড়

বাজারে এখন নতুন গুড় পাওয়া যায়। আর এই নতুন গুড় দিয়ে বিভিন্ন রকম পিঠা, পায়েস তৈরি করে খেয়ে থাকেন সবাই। তবে কখনো কি নতুন গুড়ের মাশালা গুড় খেয়েছেন! এটি খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। সুস্বাদু মাশালা গুড় চাইলেই আপনি সংরক্ষণ করে ডেজার্ট হিসেবে বা অবসর সময় খেতে পারেন। এটি তৈরি করাও খুব সহজ। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক মাশালা গুড় তৈরির রেসিপিটি-

উপকরণ: গুড় এক কাপ, ঘি এক টেবিল চামচ, ড্রাই ফ্রুটস ভেজে নেয়া ১/৪ কাপ, আদার গুঁড়া আধা টেবিল চামচ, মৌরির গুঁড়া আধা টেবিল চামচ, কালো মরিচের গুঁড়া আধা টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে চুলায় প্যান বসিয়ে তাতে ঘি গরম করে নিন। গুড় মিশিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। এরপর এতে পানি মিশিয়ে নিন। ভালো করে নাড়তে থাকুন। একে একে আদা, মৌরি ও কালো মরিচের গুঁড়া দিয়ে বারবার নেড়ে দিন গুড়ের মিশ্রণটি। এবার কয়েক মিনিট নাড়ার পর ভেজে নেয়া ড্রাই ফ্রুটসগুলো গুড়ের মধ্যে মিশিয়ে দিন। 

এসময় ভালো করে নাড়তে হবে। এভাবে ২ মিনিট নেড়ে নামিয়ে নিন। একটি চারকোণা পাত্রে ঘি ব্রাশ করে, তার উপর গুড় মাশালা ঢেলে দিন। এভাবেই ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কয়েক ঘণ্টা রাখার পর এ মিশ্রণটি শুকিয়ে আসবে। যখন একেবারে শক্ত হয়ে যাবে, তখন যেকোনো আকারে কেটে পরিবেশন করুন মজাদার মাশালা গুড়।  

ডেইলি বাংলাদেশ/এসএ