যশোর পৌরসভা নির্বাচনে আর বাধা নেই

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৪ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

যশোর পৌরসভা নির্বাচনে আর বাধা নেই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৯ ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪০ ২২ ফেব্রুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

সীমানা জটিলতা সংক্রান্ত ও ভোটার তালিকা হালনাগাদ না করায় যশোর পৌরসভা নির্বাচন নিয়ে চেম্বার আদালতের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। এর ফলে ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচনের ভোট গ্রহণে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস কে মোরশেদ। রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু ও পংকজ কুমার কুন্ডু।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোর্শেদ জানান, নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশটি স্থগিত করেছিল চেম্বার আদালত। আপিল বিভাগ চেম্বার আদালতের আদেশটি বহাল রেখেছেন। ফলে এ পৌরসভার নির্বাচনে আর কোনো বাধা রইল না। 

গত ৯ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচন স্থগিত করেছিলেন হাইকোর্ট। এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হলে চেম্বার আদালত সেটি স্থগিত করে আপিল বিভাগে পাঠিয়ে দেয়। এরপর আপিল বিভাগ সেটি বহাল রাখে।

রিটকারী আইনজীবী পংকজ কুমার কুন্ডু জানিয়েছিলেন, গত বছর যশোর পৌরসভার সীমানা বর্ধিত করা হয়েছে। নতুন ৯টি মৌজা যশোর পৌরসভার মধ্যে অন্তর্ভুক্ত করে গেজেট হয়েছে। গেজেট হওয়ার পরও নতুন মৌজাগুলোকে কোনো ওয়ার্ডে অন্তর্ভুক্ত করা হয়নি এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এই ৯ মৌজার অধিবাসীদের কাছ থেকে ট্যাক্স নেয়া হচ্ছে। 

তিনি আরো জানান, এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা বেআইনি। এটা সম্পূর্ণ আইনের লঙ্ঘন। তাই যশোর পৌরসভায় নতুন সংযুক্ত হওয়া এলাকার বাসিন্দা মো. আবদুল্লাহসহ তিন জন নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেন।

যশোর সদর পৌরসভায় পঞ্চম ধাপে আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটের দিন ধার্য রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/আরএইচ