দুপুরে পাতে রাখুন কোরাল মাছের দোপেয়াজা

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

দুপুরে পাতে রাখুন কোরাল মাছের দোপেয়াজা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২০ ২০ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোরাল মাছের ভুনা, ভাজি ও বিভিন্ন সবজি দিয়ে অনেক খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের কোরাল মাছের দোপেয়াজা। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই পদটি। 

এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। সামুদ্রিক এই মাছটিতে কাটার পরিমান কম থাকায় অনেকের কাছেই এই মাছ খুবই পছন্দের এবং এর স্বাদও অতুলনীয়। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক কোরাল মাছের দোপেয়াজা তৈরির রেসিপিটি- 

উপকরণ: কোরাল মাছ চার পিছ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, রসুন কুঁচি এক চা চামচ, কাঁচা মরিচ একটি (ফালি করা),আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, টমেটো একটি, ধনিয়া পাতা কুঁচি ১/৪ কাপ, আস্ত কাঁচা মরিচ দুইটি, 
লবণ পরিমান মতো, কুসুম গরম পানি দেড় কাপ, তেল তিন চামচ।

প্রণালী: প্রথমে মাছগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাছের সঙ্গে লবণ, হলুদ ও মচির গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে মাছগুলো ভেজে নিন। মাছ ভাঁজা হয়ে গেলে মাছগুলো আলাদা প্লেটে তুলে রেখে দিন। এখন এই তেলের মধ্যে একে একে বাকি সব মশলা দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে মশলার উপর তেল উঠে গেলে ভাঁজা মাছগুলো দিয়ে দিন।

মাঝারি আঁচে মাছ ঢেকে ৫ থেকে ৭ মিনিট রান্না করুন। এবার মাছের উপর টুকরো করে রাখা টমেটো, ধনিয়া পাতা কুঁচি এবং আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। মাছের ঝোলের উপর তেল উঠে এলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে মজাদার কোরাল মাছের দোপেয়াজা।

ডেইলি বাংলাদেশ/এসএ