কলই শাক দিয়ে ডালের বড়ি 

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

কলই শাক দিয়ে ডালের বড়ি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:৩৮ ৪ ফেব্রুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যেকোনো শাক আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা প্রয়োজন। কারণ এটা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সেরকমই একটি স্বাস্থ্যকর শাকের রেসিপি নিয়ে আসছি আজ। এই শাকটি হলো কলই শাক। আর এই কলই শাক দিয়ে ডালের বড়ি রান্না খেতে খুব সুস্বাদু। রান্না করাও খুব সহজ। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে এটি রান্না করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক কলই শাক দিয়ে ডালের বড়ি রান্নার রেসিপিটি-  

উপকরণ: কলই শাক কুচি করা দুই কাপ, আলু একটি টুকরা করা, ডালের বড়ি ১০ থেকে ১৫টি, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, তেল তিন টেবিল চামচ, হলুদ এক চামচ, পাঁচফোড়ন এক চা চামচ, এক কাপ পানি, জিরা গুঁড়া আধা চামচ, লবণ স্বাদ মতো।   

প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে ডালের বড়ি ভেজে তুলে নিন। ওই তেলে আলুগুলো সামান্য লবণ,হলুদ দিয়ে ভেজে তুলে নিন। এবার ওই তেলে পাঁচফোড়ন, কাঁচা মরিচ ভেজে তাতে আলু, বড়ি এবং হলুদ দিয়ে ভেজে এক কাপ পরিমাণে পানি দিয়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর শাক দিয়ে তাতে জিরা গুঁড়া, লবণ দিয়ে ঢেকে দিন। শাক সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু কলই শাক দিয়ে ডালের বড়ি।    

ডেইলি বাংলাদেশ/এসএ