চকলেট কেক দিবস: বাড়িতেই বানিয়ে নিন এই কেক

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

চকলেট কেক দিবস: বাড়িতেই বানিয়ে নিন এই কেক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৪ ২৭ জানুয়ারি ২০২১  

চকলেট কেক

চকলেট কেক

চকলেট কেক খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। ছোট থেকে বড় সবারি প্রায় পছন্দের তালিকায় রয়েছে চকলেট কেক। জন্মদিন, বিবাহবার্ষিকী কিংবা কোনো আনন্দ উদযাপন কেক ছাড়া একেবারেই বেমানান। তাই তো কেক খাওয়া হয় প্রায় সময়। দোকানের কেনা কেকের উপর ভরসা না করে প্রিয়জনের বিশেষ দিনে আপনি নিজেই বানিয়ে নিতে পারেন একটি চকলেট কেক।

উপকরণ: ময়দা এক কাপ, ডিম ৩টি, চিনি এক কাপ, তেল আধা কাপ, গুঁড়াদুধ ২টেবিল চামচ, বেকিংপাউডার এক চা চামচ, ভেনিলাএসেন্স আধা চা চামচ, কোকোপাউডার ৩ টেবিল চামচ, লবণ সামান্য।

প্রণালী: চালনিতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, কোকো পাউডার, লবণ চেলে নিতে হবে। একটা পাত্রে ডিম ভালোভাবে ব্লেন্ড করতে হবে এগ বিটার না থাকলে কাটা চামচ দিয়ে জোরে ফেটতে হবে। ডিমটা ভালো করে ফেটা হলে অল্প অল্প করে চিনি দিন। ফেটতে থাকুন অনবরত। চিনি ভালোভাবে গলে গেলে ভেনিলা এসেন্স ও তেল দিতে হবে ।

এরপর চেলে রাখা ময়দা দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন ডিমের ব্যাটারের সঙ্গে। এবার মোল্ডে সামান্য তেল লাগিয়ে কেকের ব্যাট্যার ঢেলে দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু কম আঁচে রাখতে হবে, তার উপর একটা তাওয়া দিতে হবে। এবার হাঁড়ির নিচে অংশ বসিয়ে তার উপর হাঁড়ি বসিয়ে ঢাকনা দিয়ে দিন। ২৫/ ৩৫ মিঃ লাগবে হতে। কেক ঠাণ্ডা হলে একটা প্লেটে উল্টা করে ঢেলে দিয়ে কেক পরিবেশন করুন।

কেকের ক্রিম যেভাবে করবেন 
দুইটি ডিমের সাদা অংশ খুব ভালো ভাবে ইলেকট্রিক বিটারে বিট করে ফোম করে নিতে হবে। ১০০ গ্রাম ঠাণ্ডা বাটার নিয়ে বিট করতে হবে পুরোপুরি গলে না যাওয়া পর্যন্ত। তারপর আপনার স্বাদ মত আইসিংসুগার বিট করতে হবে। চিনি ভালোভাবে মিশে গেলে ভ্যানিলা এসেন্স ও দুটি আইস কিউব আবার বিট করতে থাকুন! আইস কিউব গলে গেলে নরমাল ফ্রিজে ১০ মিনিট রাখুন। বের করে আবার বিট করুন অথবা চাইলে পছন্দ মতো রঙ দিয়ে বিট করে নিলেই ক্রিম রেডি। মনে রাখবেন ক্রিমের ক্ষেত্রে এখানে ভালোভাবে বার বার বিট করাটাই আসল। তাই ইলেকট্রিক বিটারই ভালো কাজে আসবে এখানে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে