শীতে রুটিন মেনে হোক পুরুষের ত্বকের যত্ন

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

শীতে রুটিন মেনে হোক পুরুষের ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৮ ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৪৩ ২৭ জানুয়ারি ২০২১

পুরুষের ত্বকের যত্ন

পুরুষের ত্বকের যত্ন

ত্বকের যত্নে পুরুষের তুলনায় নারীরা একটু বেশি সচেতন। নিয়ম করে ত্বক পরিষ্কার রাখা, হাইড্রেট রাখা সব দিকেই নজর দেন। তবে পুরুষের বেলায় এমনটা একেবারেই নেই। খুব বেশি ত্বকের ভালো মন্দ নিয়ে মাথা ঘামান না তারা। তারুণ্য ধরে রাখতে পুরুষের ত্বকের যত্নের জন্যও ময়শ্চারাইজিং, টোনিং-এর খুব প্রয়োজন।   

চলুন কীভাবে পুরুষেরা ত্বকের যত্নে একটি রুটিন মেনে চলতে পারবেন তা জেনে নেই-

ক্লিনজিং

ঘরের বাইরে বেরোলে, দূষণ ও ধুলাবালির কারণে মুখে প্রভাব পড়ে। এক্ষেত্রে প্রত্যেক ছেলের-ই ত্বকের যত্নের জন্য ক্লিনজার ব্যবহার করা উচিত। বাড়িতে ফেরার পর, মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করা উচিত। এতে মুখে জমে থাকা ময়লা দূর হবে। দিনে অন্তত দুইবার ক্লিনজার ব্যবহার করুন। 

ময়েশ্চারাইজার

ময়েশ্চারাইজার ত্বকের ধরণ অনুযায়ী ব্যবহার করা উচিত। ময়েশ্চারাইজার ব্যবহারের ফলে ত্বক হাইড্রেট থাকে। কোমল হয়।

টোনার 

টোনার ত্বকের যত্নের জন্য খুব কার্যকর। টোনার ব্যবহারের ফলে ত্বকের পোর্স টাইট হয়ে যায়, যার ফলে মুখে ব্রণ হয় না। তরুণ ত্বকের জন্য টোনার ব্যবহার করুন।

দাড়ি কাটার ক্ষেত্রে

যাদের একদিন অন্তর অন্তর দাড়ি কাটার অভ্যাস তারা অবশ্যই নতুন ব্লেড বা রেজার ব্যবহার করুন। কেননা পুরোনো ব্লেড ত্বকের জন্য খুবই ক্ষতিকর। 

ফেস রোলার 
উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বকের জন্য মুখে ম্যাসাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুরো মুখে ফেস রোলার ব্যবহার করা উচিত। উজ্জ্বল ত্বক পেতে কয়েক মিনিটের জন্য মুখে ম্যাসাজ করা উচিত।

পুষ্টিকর খাবার ও পানি
ত্বক ভালো রাখতে শুরুতেই অস্বাস্থ্যকর খাবার খাওয়া বাদ দিন। পুষ্টিকর শাকসবজি, ফলমূল খান বেশি করে। পাশাপাশি প্রচুর পানি পান করুন। ফলের রস, লেবুর শরবত, ডাবের পানিও খেতে পারেন। তবে চা কফি যতটা পারা যায় কম খাওয়াই ভালো। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে