শীতের দুপুরে পাতে রাখুন চিকেন পোস্ত

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

শীতের দুপুরে পাতে রাখুন চিকেন পোস্ত

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৫ ২৭ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুরগির মাংস ভুনা কিংবা ঝোল তো সব সময় খেয়ে থাকি। তবে মুরগির মাংস দিয়ে চিকেন পোস্ত খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজ রান্না করে ফেলুন মুরগির মাংসের এই পদটি। 

ঘরোয়া মশলাপাতি দিয়েই শুধুমাত্র একটা কিংবা দুটো উপকরণ বাড়তি যোগ করে ঝটপট রেঁধে ফেলা যায় চিকেন পোস্ত। এই চিকেন পোস্ত খেতে যেমন সুস্বাদু তেমন তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন পোস্ত তৈরির রেসিপিটি- 

উপকরণ: দেশি মুরগি ৫০০ গ্রাম, নারকেলের দুধ আধা কাপ, পোস্ত বাটা আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা দুই টেবল চামচ, রসুন বাটা দুই চা চামচ, রোস্টেড জিরা গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ তিন থেকে চারটি, ঘি এক টেবল চামচ, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে মুরগির মাংসগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কুকারে সামান্য লবণ দিয়ে মাংসগুলো সিদ্ধ করে নিয়ে স্টক আলাদা করে সরিয়ে রাখুন। এবার অন্য একটি প্যান গরম করে তাতে ঘি দিয়ে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন।

এরপর এতে আদা বাটা , রসুন বাটা সহ সমস্ত গুঁড়া মশলা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। মশলা খুব ভালোকরে কষিয়ে তেল বেরিয়ে এলে সিদ্ধ করা মাংস দিয়ে আরো মিনিট ২০ কষিয়ে নিন। মাংস কষানো হয়ে গেলে ঢেকে রান্না করে খুব ভালো করে সিদ্ধ করে নিন। 

রান্নার সময় খেয়াল রাখতে হবে যাতে মাংস খুব ভালো মতো সিদ্ধ হয়। সিদ্ধ হলে এরপর উপর থেকে নারকেলের দুধ ও পোস্ত বাটা দিয়ে আরো মিনিট ১৫ রান্না করুন। প্রয়োজন মতো গ্রেভি শুকিয়ে নিন বা রেখে উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে গরম ভাত বা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার চিকেন পোস্ত। 

ডেইলি বাংলাদেশ/এসএ