ভিন্ন স্বাদের মুরগির মাংসের সাদা ভুনা

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

ভিন্ন স্বাদের মুরগির মাংসের সাদা ভুনা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:২০ ২৫ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিদিন মুরগির মাংসের একঘেয়েমি পদ খেয়ে খেয়ে বিরক্ত! স্বাদে ভিন্নতা আনতে চান? সুস্বাদু মুরগির মাংসের বিভিন্ন স্বাদ নিন এবার। এই মুরগির মাংসের সাদা ভুনা খেতে খুবই সুস্বাদু।  

মুখরোচক এ খাবারটি পোলাও, খিচুরি, ভাত, রুটি ও পরোটার সঙ্গে বেশ মানিয়ে যায়। চটজলদি কিছু রান্না করতে হলে বিশেষ এ মুরগির মাংসের সাদা ভুনা করে পরিবারের সবাইকে চমকে দিতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক মুরগির মাংসের সাদা ভুনার রেসিপিটি-   

উপকরণ: মুরগির মাংস আধা কেজি, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি তিনটি, পেঁয়াজ বেরেস্তা তিন টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরার গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি সামান্য, টেস্টিং সল্ট আধা চা চামচ, তেজপাতা একটি, কাঁচামরিচ ফালি চার থেকে পাঁচটি, সয়াবিন তেল দুই টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে মুরগির মাংসের সঙ্গে টকদই, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ ভালোভাবে মিশিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে বাকি পেঁয়াজ কুচি ভেজে নিন। মেরিনেট করা মাংসগুলো প্যানে ঢেলে একটু ভেজে ঢেকে দিতে হবে পানি বের হওয়ার জন্য।

মাংস কষানো হয়ে গেলে ৬ থেকে ৭টি কাঁচামরিচ দিয়ে আরেকটু কষিয়ে নিন। দুই থেকে তিন মিনিট পর পানি দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে বেরেস্তা, মরিচ ফালি, টেস্টিং সল্ট ও হালকা চিনি দিয়ে নেড়ে আরো দুই মিনিট রান্না করুন। রান্না শেষে চুলা বন্ধ করে মাংস রান্না ঢেকে রাখুন ১৫ মিনিট পর পরিবেশন করুন মজাদার মুরগির মাংসের সাদা ভুনা।

ডেইলি বাংলাদেশ/কেএসকে