ভিন্ন স্বাদের শিমের বিচি দিয়ে ডিম ভুনা

ঢাকা, বুধবার   ১৯ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৮,   ০৬ শাওয়াল ১৪৪২

ভিন্ন স্বাদের শিমের বিচি দিয়ে ডিম ভুনা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৬ ১৭ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতকালীন সবজিগুলোর মধ্যে শিমের বিচি অন্যতম। এসময়ে দামে সস্তা ও সহজলভ্য হওয়ায় প্রায়ই শিমের বিচি খাওয়া হয়। আর ডিমতো প্রতিদিন খেতে হয় আমিষের চাহিদা পূরণ করতে।

তবে এই দুটো একসঙ্গে রান্না করে খেয়েছেন কী এখনো? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন শিমের বিচি দিয়ে ডিম রান্নার এই পদটি। শিমের বিচি দিয়ে ডিম রান্না খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শিমের বিচি দিয়ে ডিম রান্না তৈরির রেসিপিটি-

উপকরণ: শিমের বিচি ৩০০গ্রাম, ডিম তিনটি, টমেটো দুইটি, পেঁয়াজ কুঁচি আধা কাপ, লবণ স্বাদ মতো, আদা-রোসন বাটা আধা চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ,গরম মশলা আস্ত এক টুকরো, এলাচ তিনটি, লবঙ্গ তিনটি, তেজপাতা দুইটি, কাঁচা মরিচ চারটি, ধনিয়া পাতা দুই টেবিল চামচ, তেল পরিমান মতো। 

প্রণালী: প্রথমে ডিমগুলো সিদ্ধ করে নিন। তারপর তাতে লবন ,হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার ঐ প্যানে গরম মশলা, এলাচ,লবঙ্গ ও তেজপাতা হালকা ভেজে তাতে পেঁয়াজ কুচি দিন পেঁয়াজ হালকা বাদামি হলে তাতে সামান্য পানি দিন। এবার একে একে বাটা এবং গুঁড়া মশলা দিয়ে কষিয়ে নিন। 

কষানো হলে তাতে ছিমের বিচি দিয়ে আবারো কষিয়ে পানি দিন। এবার চুলার আচ মাঝারি রেখে কয়েক মিনিট রান্না করুন। এবার ভেজে রাখা ডিম, টমেটো দিয়ে আরো কয়েক মিনিট রান্না করুন এবার কাঁচা মরিচ ফালি ও ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন ছিমের বিচি দিয়ে ডিম ভুনা।

ডেইলি বাংলাদেশ/কেএসকে