সুস্বাদু সাবুদানার খিচুড়ি

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১২ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

সুস্বাদু সাবুদানার খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৪ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৫২ ১৬ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রকমারি ও মজাদার খাবারের জন্য শীতকাল প্রায় সবারই পছন্দের। এটা পিঠা-পুলির মৌসুম হলেও, এসময় যেকোনো খাবারের স্বাদ একটু বেশি থাকে। আর এই সময় দেশি খাবারের স্বাদ বদলে এবার খিচুড়িতে নিয়ে আসুন বিদেশি স্বাদ। 

নিশ্চয়ই জানেন, চাল আর হরেক রকম ডালের মিশ্রণে তৈরি হয় সুস্বাদু খিচুড়ি। এতে যোগ হয় বিভিন্ন সবজি ও মাংসও। তবে আজ রয়েছে একদম ভিন্ন স্বাদের একটি খিচুড়ির। যা তৈরিতে কোনো চাল ব্যবহার হবে না। এই খিচুড়ি দক্ষিণ ভারতের কেরালার খুবই জনপ্রিয় একটি খাবার। 

যা সাবুদানার খিচুড়ি নামে পরিচিত। ভিন্ন স্বাদের এই বিদেশি খিচুড়িটি খুব সহজেই আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন। এটা তৈরি করাও খুব সহজ এবং স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু সাবুদানার খিচুড়ি তৈরির রেসিপিটি- 

উপকরণ: সাবুদানা এক কাপ, আধা কাপ বাদাম,হলুদ আধা চামচ, কাঁচামরিচ পাঁচটি কুচি করে কাটা, ঘি দুই টেবিল চামচ, কারি পাতা কুচি, নারকেলের কুচি দুই চা চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, শুকনো মরিচ তিন থেকে চারটি,তেল আধা কাপ, লবণ পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে সাবুদানা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পানির মধ্যে সাবুদানাগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। রান্নার আগে পানি ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে নারকেল আর বাদাম হালকা করে ভেজে নিন।

এরপর বাদাম ও নারকেল তুলে নিয়ে একই তেলে সরিষা, কারি পাতা আর শুকনো মরিচ ফোড়ন দিন। এবার সাবুদানা দিয়ে সামান্য হলুদ, লবণ ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ঢাকনা উঠিয়ে ভালো করে নেড়ে ধনিয়া পাতা কুচি আর বাদাম দিয়ে আরো কিছুক্ষণ ঢেকে রান্না করুন। উপরে ঘি ছড়িয়ে দিয়ে খাবার টেবিলে গরম গরম পরিবেশন করুন মজাদার সাবুদানার খিচুড়ি।

ডেইলি বাংলাদেশ/কেএসকে