দ্রুত ওজন কমাতে, সঠিক সময়ে সারুন ডিনার

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২১ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

দ্রুত ওজন কমাতে, সঠিক সময়ে সারুন ডিনার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৭ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৩৮ ১৬ জানুয়ারি ২০২১

ওজন কমাতে রাতের খাবার তাড়াতাড়ি সেরে নিন

ওজন কমাতে রাতের খাবার তাড়াতাড়ি সেরে নিন

ওজন কমাতে খাবার খাওয়া বা ডায়েট মানা যেমন জরুরি। ঠিক তেমনি সঠিক সময়ে খাবার খাওয়াটাও জরুরি। দিনের প্রথম খাবার সঠিক সময়ে খাওয়া যেমন গুরুত্বপূর্ণ, তেমন শেষ খাবারও সময়মতো খাওয়া উচিত। ওজন কমাতে ভীষণ কার্যকরী এই ব্যাপারটি।  

অনেকে ওজন কমানোর পরিকল্পনা করলে রাতে খাবার খাওয়া বাদ দিয়ে দেন একেবারেই। তবে এটি কিন্তু একেবারেই সঠিক পদ্ধতি নয়। রাতে ভরপেট খেয়েও ওজন কমানো সম্ভব। তবে খেতে হবে সঠিক সময়ে। অনেকেই আছেন গভীর রাতে খেতে যান। এরপরই ঘুমিয়ে পড়েন। এটি একদমই করবেন না।  

আপনি কী খাচ্ছেন তার চেয়ে গুরুত্বপূর্ণ হল কোন সময়ে খাবারটা গ্রহণ করছেন। আমাদের শরীরের ভেতর কোনো ঘড়ি নেই। তবে এর অভ্যন্তরীণ ছন্দ রয়েছে যেটা অনুযায়ী এটি শরীরের প্রধান কার্যগুলো নির্ধারণ করে। 'সারকাডিয়ান রিদম' বলা হয় যাকে। এর ফলে আমাদের শরীরের পারিপার্শ্বিক পরিবর্তন, হজম, ঘুম এবং অন্যান্য অ্যাক্টিভিটির সঙ্গে মানিয়ে নিতে পারে। 

মোট কথা হল, দেহের ওজন, মেটাবলিক রেগুলেশন, হার্টের স্বাস্থ্য এবং ঘুম নির্ভর করে আপনার খাওয়ার সময়ের ওপর। চিকিৎসক এবং পুষ্টিবিদরা সবসময় তাড়াতাড়ি ডিনার এবং তাড়াতাড়ি ঘুমানোর পরামর্শ দেন। তাদের মতে, রাতের খাবার সন্ধে সাতটার মধ্যে খেয়ে নেয়া উচিত। তাড়াতাড়ি ডিনার করার উপকারিতা রয়েছে আরও। চলুন জেনে নেয়া যাক সেসব- 

ক্যান্সারের ঝুঁকি কমবে 
গবেষণায় দেখা গিয়েছে, রাতে ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে যারা ডিনার করেন তাদের ক্যান্সারের ঝুঁকি কমে যায়। পুরুষদের ক্ষেত্রে, ২৬ শতাংশ প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে যায় তাড়াতাড়ি ডিনার করলে। নারীদের ক্ষেত্রে ১৬ শতাংশ স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়। সবচেয়ে ভালো হয় সন্ধ্যা ৭ থেকে ৮ টার মধ্যে খাবার খেয়ে নিন। 

ওজন কমাতে 
তাড়াতাড়ি রাতের খাবারটা খেয়ে নিলে আপনার শরীরের উপর খারাপ প্রভাবটা কম পড়বে। তাড়াতাড়ি খেয়ে নিলে ঘুমাতে যাওয়ার আগে আপনার খাবার খুব ভালোভাবে হজম হয়ে যাবে। পুষ্টিবিদরা বলেন, সকাল ৬টা থেকে সন্ধ্যে ৭টার মধ্যে খাওয়া শেষ করা উচিত। তাড়াতাড়ি রাতের খাবার খেয়ে নিলে আপনার দেহ খাবারগুলোর সঠিক ব্যবহার করতে পারবে।

মুড সুয়িং দূর হয় 
তাড়াতাড়ি ডিনার সারলে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করার জন্য অনেকটা সময় পেয়ে যাবে আপনার শরীর। যার ফলে আপনি কম ক্লান্ত বোধ করবেন এবং বিরক্ত ভাব কম আসবে আপনার মধ্যে। তাড়াতাড়ি ডিনার করলে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত আপনি এনার্জিতে ভরপুর থাকবেন। এতে আপনার মুড সুয়িং কাছে ঘেষতেই পারবে না আপনার।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে