সঙ্গী মিথ্যা বলছে কিনা বুঝে নিন সহজ উপায়ে

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

সঙ্গী মিথ্যা বলছে কিনা বুঝে নিন সহজ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৮ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৩০ ১৬ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রেম ভালোবাসা শুধু প্রেমিকযুগলের মধ্যেই কিন্তু সীমাবদ্ধ নয়। সংসারের অভস্ত্য প্রেমে না পড়লে তা টিকানো মুশকিল। তবে দুজন দুজনের প্রতি মাখোমাখো এতো ভালোবাসা থাকার পরও সংসারে ভাঙনের সুর। ভালোবাসাময় দিনগুলো হারিয়ে যায় বিষাদের ঘন কালো মেঘের আড়ালে। এর অন্যতম কারনের মধ্যে রয়েছে সঙ্গীর আচরণ। 

বিশেষ করে মিথ্যা বলা। আপনার সামনে দাঁড়িয়ে সঙ্গী মিথ্যা কথা বলছে কি না কি করে বুঝবেন? যদিও এর কোনো মেড ইজি দিতে পারেননি বৈজ্ঞানিকরা, তবু মনস্তত্ববিদরা বলেন, কিছু বডি ল্যাঙ্গুয়েজ দেখে আপনি আন্দাজ করতে পারবেন আপনার প্রিয় বন্ধু বা ভালোবাসার মানুষ আপনাকে ঠকাচ্ছে কি না। চলুন জেনে নেয়া যাক সেসব-

> একটু খেয়াল করলেই বুঝতে পারবেন, মিথ্যা বলার সময় তাদের চোখের মণি অতিরিক্ত নড়াচড়া করে। আর যারা চোখে চোখ রেখে কথা বলতে পারেন তাদের সৎ সাহস রয়েছে। 

> ধরা পড়ার ভয়ে চোখ ফিরিয়ে নেয়, অন্য কিছুর দিকে তাকিয়ে কথা বলে।  

> মিথ্যা বলার সময় মানুষ আত্মরক্ষার কৌশল হিসেবে বেশ দীর্ঘ সময় চোখ বন্ধ রাখতে পারে, যেন খুব ভেবে-চিন্তে উত্তর দিচ্ছেন। আসলে তিনি সত্য লুকাচ্ছেন। 

আরো পড়ুন: তিন ধরনের পুরুষের প্রেমে পড়েন নারীরা

> মানুষ সাধারণত প্রতি মিনিটে পাঁচ থেকে ছয় বার, অর্থাৎ প্রতি ১০ থেকে ১২ সেকেন্ডে একবার চোখের পাতা ফেলে। কিন্তু যখন কেউ মিথ্যার আশ্রয় নিয়ে মানসিক চাপের মধ্যে থাকে, তখন সেই ব্যক্তি কয়েক সেকেন্ডের মধ্যে খুব ঘন ঘন পাঁচ-ছ’বার চোখের পাতা ফেলতে পারেন।

> কেউ কথা বলার সময় বারবার চুল নিয়ে খেললে, নখ ছিঁড়লে, পায়ের পজিশন বারবার পাল্টালে বুঝবেন সে আপনাকে সত্যিই বলছে না। এগুলো নার্ভাসনেসের লক্ষণ।  

> মিথ্যা বলতে গিয়ে অনেকেই তথ্যে ভুল করে বসেন। তখন নিজের ভুল ধরা পরে যাওয়ার ভয়ে থেমে, আটকে আটকে কথা বলে মিথ্যুকরা।

ডেইলি বাংলাদেশ/কেএসকে