শীতের সবজিতে স্পেশাল বিরিয়ানি

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

শীতের সবজিতে স্পেশাল বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৯ ১১ জানুয়ারি ২০২১  

সবজি বিরিয়ানি

সবজি বিরিয়ানি

শীতকালকে বলা হয় রঙের ঋতু। কেননা এই সময়টা প্রকৃতি সাঁজে বিভিন্ন রঙে। বিশেষ করে লাল, সবুজ, হলুদ সহ বিভিন্ন রঙের সবজিতে সয়লাব থাকে কৃষকের মাঠ। নানা ধরনের সবজি পাওয়া যায় এই সময়টাতে। সারাবছর ফাস্টফুড আর অস্বাস্থ্যকর খাবার খেয়ে শরীরের যেটুকু ক্ষতি করেছেন, তার খানিকটা পুষিয়ে নেয়া যায় এই সময়।

তবে রুটি আর ভাত দিয়ে সবজি খেতে খুব বেশিদিন ভালো লাগে না। তাই সবজি দিয়ে খিচুড়ি, ফ্রাইড রাইস কিংবা বিরিয়ানি রান্না করে খেতে পারেন। সবজি দিয়ে বিরিয়ানি খেয়েছেন কি? রান্না করা যেমন খুব সহজ তেমনি স্বাদও চমৎকার। চলুন জেনে নেয়া যাক সবজি বিরিয়ানির সহজ রেসিপিটি-  

উপকরণ: পোলাও চাল এক কাপ, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা-রসুন কুচি এক টেবিল চামচ, ফুলকপি ১/৪ কাপ, বিনস ১/৪ কাপ, গাজর কুচি ১/৪ কাপ, আলু ১/৪ কাপ, পুদিনা পাতা কুচি ১/৪ কাপ, ধনিয়া পাতা কুচি ১/৪ কাপ, তেল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, পানি পরিমাণ মতো, জিরা এক চা চামচ, লবঙ্গ ৪টি, দারুচিনি দুইটি, তেজপাতা একটি, গোলমরিচ ৮-১০ টি, মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, বিরিয়ানি মশলা দুই টেবিল চামচ।  

প্রণালী: প্রথমে পোলাও চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট হয়ে গেলে চালের পানি ফেলে দিতে হবে। এরপর প্যানে তেল গরম করে তাতে গোলমরিচ, লবঙ্গ, জিরা, তেজপাতা, এলাচ দিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে তাতে আদার-রসুন বাটা, পুদিনা পাতা এবং ধনিয়া পাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এরপর এতে গাজর, ফুলকপি, আলু, বিনস দিয়ে দিন।

এরপর সবজি রান্না হয়ে এলে তাতে বিরিয়ানি মশলা, লবণ, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া ও টকদই দিয়ে ৫ থেকে ৬ মিনিট রান্না করতে হবে। এরপর তাতে চাল দিয়ে মশলার সঙ্গে ৫ মিনিট নেড়ে পরিমাণ মতো পানি দিন। চাল, সবজি সিদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার শীতের সবজি দিয়ে বিরিয়ানি।

ডেইলি বাংলাদেশ/কেএসকে