শীতে ত্বকের আর্দ্রতা রক্ষা করুন এই উপায়

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

শীতে ত্বকের আর্দ্রতা রক্ষা করুন এই উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১০ ১০ জানুয়ারি ২০২১  

ছবি: শীতে ত্বকের আর্দ্রতা রক্ষা করুন এই উপায়

ছবি: শীতে ত্বকের আর্দ্রতা রক্ষা করুন এই উপায়

শীতের কনকনে হাওয়ার নাচন কেবল আমলকীর ডালেই নয়, প্রভাব ফেলছে শরীরজুড়েও। ত্বক হয়ে পড়ছে শুষ্ক, সাদা খড়খড়ে। তাতে টান টান ভাব, চামড়া মরে যাচ্ছে, আরো কত কী!

শীতে বাতাসে জলীয় বাষ্প কম থাকায় ত্বক প্রয়োজনীয় আর্দ্রতা পায় না। ফলে সবারই ত্বক কমবেশি শুষ্ক হয়ে পড়ে। তখন এর থেকে রক্ষা পাওয়ার কয়েকটি উপায় আছে। এই উপায়গুলো খেয়াল করলে এর থেকে মুক্তি পাওয়া যাবে। চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো সম্পর্কে- 

আরো পড়ুন: গরম কিছু খেতে গেলেই জিভে ছ্যাঁকা, জানুন করণীয়

> শীত আসার সঙ্গে সঙ্গে মানুষের পানি পানের চাহিদা অনেকটাই কমে যায়। এর ফলে শরীরে পানি শূন্যতা দেখা দেয় ও শরীর রুক্ষ হয়ে যায়। তাই শীতে পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভ্যাস গড়ে তুলতে হবে। এতে শরীর ভেতর থেকেই আর্দ্র থাকবে।

> গরম পানি দিয়ে গোসল আরামদায়ক হলেও তা শরীরের আর্দ্রতা হ্রাস করে। ফলে ত্বক হয়ে পড়ে মলিন। এই সমস্যা এড়াতে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন গোসলের জন্য এবং শরীরের আর্দ্রতা ধরে রাখতে বডি ওয়াশ ও শ্যাম্পু ব্যবহার করতে হবে।

> খাদ্য তালিকায় ভিটামিন সি গ্রহণের পরিমাণ বৃদ্ধি করতে হবে। এটা শরীরে ‘কোলাজেন’ উৎপাদন বাড়ায়। এই প্রোটিন ত্বক টান টান রাখে এবং বলি রেখা দূর করতে সহায়তা করে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে