শীতের বিকেল জমে উঠুক মালাই চিতইয়ে

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

শীতের বিকেল জমে উঠুক মালাই চিতইয়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২২ ১০ জানুয়ারি ২০২১  

ছবি: মালাই চিতই

ছবি: মালাই চিতই

শীত মানেই পিঠাপুলির উৎসব। শীতকালে পিঠা খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। আর এসময় চিতই পিঠা খাওয়ার মজাই আলাদা। আবার বিকেলের নাস্তায় মালাই চিতই খাওয়ার লোভ সামলানোও যেন দায়।

এই পিঠা বানিয়ে পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করার আনন্দই অন্যরকম। চলুন তবে জেনে নেয়া যাক মালাই চিতই পিঠা তৈরির রেসিপিটি- 

উপকরণ: পোলাওয়ের চাল তিন কাপ, ভাত আধা কাপ,পানি দেড় কাপ, লবণ এক চাচামচ।

প্রণালী: প্রথমে চাল পাঁচ থেকে ছয় ঘন্টা ভিজিয়ে ধুয়ে সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। একটা ঘন মিশ্রণ তৈরি হবে। এবার আধা ঘণ্টা ঢেকে রাখুন। তারপর যে তাওয়াতে চিতই পিঠা তৈরি করবেন সেটা ভালো মতো গরম করে নিন। তারপর চুলার আঁচ মাঝারি করে দিন।

বড় চামচে করে তাওয়াতে মিশ্রণ ঢেলে দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিন। এবার দেখুন পিঠা হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে নিন।  

দুধের সিরা তৈরি উপকরণ করবেন যেভাবে: খেজুরের গুড় দুই কাপ, দুধ দুই লিটার, এলাচ দুইটি, দুধের সর বা মালাই আধা কাপ, পানি তিন কাপ, নারকেল কোড়ানো এক কাপ।

দুধের সিরায় ভেজাবেন যেভাবে: প্রথমে খেজুরের গুড় তিন কাপ পানি মিশিয়ে চুলায় দিন। মিশ্রণটি ফুটে উঠলে এলাচ ও নারকেল কোড়ানো দিয়ে নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হলে দুধ মিশিয়ে সিরা তৈরি করুন। কারণ গরম অবস্থায় গুড়ের মিশ্রণ দুধে মেশালে দুধ নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

এবার সিরা আবার চুলায় দিন। দুই লিটার দুধ ঘন হয়ে এক লিটার হলে গরম অবস্থায় চিতই পিঠা দুধের সিরায় ভেজান। এবার এর ওপর মালাই ছড়িয়ে দিন। পাঁচ থেকে ছয় ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার মালাই চিতই।

ডেইলি বাংলাদেশ/কেএসকে