সুস্বাদু রুই-ফুলকপির ঝোল

ঢাকা, শনিবার   ০৮ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৫ রমজান ১৪৪২

সুস্বাদু রুই-ফুলকপির ঝোল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৯ ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:০২ ১২ ডিসেম্বর ২০২০

ছবি: রুই–ফুলকপির ঝোল

ছবি: রুই–ফুলকপির ঝোল

মাছে ভাতে বাঙালির একবেলাও মাছ ছাড়া যেন চলেই না। মাছের ভুনা বা ভাজি বাঙালির খুবই পছন্দের খাবার। তবে রোজ রোজ একই মাছের ভাজি বা ভুনা খেতে কি আর ভালো লাগে? 

তাই স্বাদে ভিন্নতা আনতে আর পরিবারের সবাইকে খুশি করতে মাঝে মাঝে রেসিপি বদলাতে পাতে রাখতে পারেন মাছের এই পদটি। রুই, ফুলকপি তো আলাদা আলাদা অনেকেই ভুনা, ভাজি খেয়েছেন। 

তবে রুই-ফুলকপির ঝোল খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন রুই-ফুলকপির ঝোল এই পদটি। রুই-ফুলকপির ঝোল খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক রুই-ফুলকপির ঝোল তৈরির রেসিপিটি-

উপকরণ: রুই মাছ ৭ থেকে ৮ পিচ, ফুলকপি একটি, আলু একটি, টমেটো একটি, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনেবাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া সিকি চা চামচ, কাঁচা মরিচ ৫ থেকে ৬টি, তেল সিকি কাপ, ধনিয়া পাতা পরিমাণ মতো, পানি ও লবণ পরিমাণ মতো।

প্রণালী: মাছ কেটে লবণ মেখে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সামান্য হলুদ, লবণ মাখিয়ে ভেজে নামিয়ে নিন। একইভাবে ফুলকপি ও আলু ভেজে তুলে। 

এবার একটি প্যানে তেল গরম করে তাতে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে নেড়েচেড়ে একটু একটু করে পানি দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। এখন ফুলকপি ও আলু দিয়ে একটু কষিয়ে নিন। এবার টমেটো দিয়ে নাড়াচাড়া করে পরিমাণ মতো গরম পানি দিন।

ফুটে উঠলে মাছের টুকরাগুলো দিয়ে ঢেকে ৭ মিনিট রান্না করুন। ঢাকনা তুলে ভাজা জিরার গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে আরও ৩ মিনিট ঢেকে রাখুন। ধনিয়া পাতা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু রুই-ফুলকপির ঝোল। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস