এক সপ্তাহে চুল পড়া কমাবে এই চা 

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭,   ০৫ জমাদিউস সানি ১৪৪২

এক সপ্তাহে চুল পড়া কমাবে এই চা 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৪ ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৫৫ ৩০ নভেম্বর ২০২০

ছবি: জবার চা

ছবি: জবার চা

চুল পড়ার সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই যাবে না। নারী-পুরুষ, ছেলে বুড়ো সবারই এই সমস্যা দেখা দেয়। আর শীতে তা বেড়ে যায় বহুগুণ। বিশেষজ্ঞরা বলেন, দিনে ১০০ টি চুল পড়া খুবই স্বাভাবিক। তবে এর বেশি হলে অবশ্যই তা চিন্তার বিষয়। 

এই সমস্যা মেটাতে কতো কিছুই না ব্যবহার করেন। তারপরও আশানুরূপ ফল মিলছে না। শীতে বছরের অন্য সময়ের তুলনায় একটু বেশি সমস্যা দেখা যায় তাই যত্নটাও একটু বেশি নিতে হবে। চুল পড়তে পড়তে অনেকের মাথায় টাক পড়ে যায়।  

আরো পড়ুন: শীতে চুল পড়া বন্ধে যা করবেন 

চুল রুক্ষ, শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে তেল দিতে পারেন। এতে উপকার পাবেন। এ ছাড়া চুল পড়া বন্ধ করতে খেতে পারেন ভেষজ চা। জবা ফুলের চা সপ্তাহে দুই থেকে তিনবার পান করুন। এটি যেমন চুলের বৃদ্ধি বাড়াবে, তেমনই বন্ধ করবে চুল পড়া। 

যেভাবে তৈরি করবেন জবা ফুলের চা–

দেড় লিটার পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে তিনটি জবা ফুল দিয়ে দিন। চুলার জ্বাল কমিয়ে ৬-৭ মিনিট রাখুন। লালচে রঙ হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। কয়েক টুকরো আদা কুচি ছেড়ে দিন। লেবুর রস ও চিনি দিন প্রয়োজনমতো। একটি গ্রিন টি ব্যাগ দিয়ে নেড়ে পরিবেশন করুন।  

নিয়ম করে এক সপ্তাহ এই চা পান করুন। তফাৎটা নিজেই বুঝতে পারবেন। চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজাতে এবং ত্বকের ইজ্জবলতা বাড়াতে সহায়তা করবে এই চা। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে