ছুটির দিনে ঘরেই রাঁধুন ষ্টার ফ্রাইড রাইস

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

ছুটির দিনে ঘরেই রাঁধুন ষ্টার ফ্রাইড রাইস

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪২ ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:২৯ ২৭ নভেম্বর ২০২০

ছবি: ষ্টার ফ্রাইড রাইস

ছবি: ষ্টার ফ্রাইড রাইস

খুব কম ভোজন রসিক বাঙালিই আছেন যে বিরিয়ানি পছন্দ করেন না। বিরিয়ানির পাশাপাশি এখন ফ্রাইড রাইস অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস কখনো খেয়েছেন কি?  

মজাদার স্বাদের এই ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস।

তাছাড়া ছুটির দিন কিংবা যেকোনো সময় প্রিয়জনদের সামনে হাজির করতে পারেন নিজ হাতে তৈরি করা এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস তৈরির রেসিপিটি-

উপকরণ: ঠান্ডা ভাত (একদিনের পুরানো হলে ভালো ) পাঁচ কাপ, তেল দুই টেবিল চামচ, ডিম দুইটি ফেটে নেয়া, হাড় ছাড়া মুরগির মাংস কুঁচি এক কাপ, চিংড়ি এক কাপ, পেঁয়াজ কুঁচি করা একটি, রসুন কুঁচি দুই কোয়া, থাই আদা কুঁচি এক চা চামচ ( না থাকলে নরমাল আদা দিন), লাল মরিচ কুঁচি তিনটি, শুকনো চিংড়ি পেস্ট এক চা চামচ, লবণ আধা চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, ওয়েস্টার সস এক টেবিল চামচ, ফিস সস এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে একটি প্যানে অল্প তেল দিয়ে ডিম একটি পাতলা অমলেট করে নিন। তারপর একই প্যানে, অবশিষ্ট তেল দিয়ে এখন পেঁয়াজ, রসুন, মরিচ ও চিংড়ি পেস্ট, মুরগির কুঁচি এবং চিংড়ি দিয়ে হাই হিট ভেজে নিন। এমন ভাবে ভাজতে হবে যাতে চিংড়ি আর চিকেন সিদ্ধ হয়ে যায়। সিদ্ধ হয়ে গেলে এবার উপরে ভাতগুলো দিয়ে দিন সঙ্গে লবণ, সয়া সস, ফিস সস, ওয়েস্টার দিয়ে ভালো করে মিশিয়ে ষ্টার ফ্রাই করতে থাকুন। তারপর আগে ভেজে রাখা অমলেট কুঁচি করে কেটে দিয়ে মিশিয়ে পরিবেশন করুন গরম গরম ইন্দোনেশিয়ান ষ্টার ফ্রাইড রাইস।

ডেইলি বাংলাদেশ/জেএমএস