এক উপাদান ব্যবহারেই দূর হবে জেদি ছুলি

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১৩ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

এক উপাদান ব্যবহারেই দূর হবে জেদি ছুলি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৮ ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:০৮ ২৪ নভেম্বর ২০২০

ছবি: ছুলির সমস্যা

ছবি: ছুলির সমস্যা

অনেকেই ত্বকে ছুলির সমস্যায় ভুগে থাকেন। এক্ষেত্রে ত্বকের বিভিন্ন স্থানে সাদা গোলাকার দাগ হয়ে থাকে। দেখতে অনেক বিশ্রী লাগে। নারী, পুরুষ ও শিশুদের ত্বকেও এই সমস্যা হতে পারে। এটিও এক ধরনের চর্মরোগ।

ছুলি এক ধরনের ছত্রাকের সংক্রমণ। যা ত্বকের স্বাভাবিক পিগমেন্টেশনে হস্তক্ষেপ করে ছোট-বড় নানা রকমের দাগের সৃষ্টি করে। সাধারণত অ্যালার্জির ফলে অনেকের ছুলি দেখা দেয়। তবে পরীক্ষা না করে সেটা বলা সম্ভব না। 

এক্ষেত্রে অ্যালার্জি সমস্যা আছে কিনা, তা পরীক্ষা করে কারণ নির্ণয় করা ভালো হবে। এছাড়াও উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া, তৈলাক্ত ত্বক, হরমোন পরিবর্তনজনিত কারণে ছুলি হয়ে থাকে। এর প্রতিকারে ওষুধ ছাড়াও রয়েছে ঘরোয়া সমাধান। যা কাজ করে অল্প কয়েকদিনেই। 

ঘরে থাকা পেঁয়াজ ব্যবহার করেই ছুলি থেকে রক্ষা পাওয়া যায়। এজন্য প্রয়োজন- পেঁয়াজের রস ও মধু। একটি পেঁয়াজ বেটে তার রস বের করে নিতে হবে। এরপর কাঁচের পাত্রে আধা চা চামচ বিশুদ্ধ মধু ও পেঁয়াজের রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। 

এবার তুলা দিয়ে মিশ্রণটি ছুলির উপর লাগিয়ে হালকা করে পাঁচ মিনিট ম্যাসাজ করতে হবে। ১০ মিনিটের মতো এটি রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিতে দিনে দুইবার করে নিয়মিত ব্যবহার করতে হবে। কয়েকদিনের মধ্যে ছুলির দাগ হালকা হতে শুরু করে দেবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/কেএসকে