গৃহস্থালির এসব কাজেও লাগে কন্ডিশনার

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

গৃহস্থালির এসব কাজেও লাগে কন্ডিশনার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১১ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:১৬ ২৯ অক্টোবর ২০২০

ছবি: ঘরের নানা কাজে ব্যবহার করা যায় কন্ডিশনার

ছবি: ঘরের নানা কাজে ব্যবহার করা যায় কন্ডিশনার

নরম, কোমল এবং সিল্কি চুল পেতে শ্যাম্পুর পর কন্ডিশনার মাস্ট। এতে করে সহজে চুলে জট পড়ে না। কমবেশি আমরা সবাই বিভিন্ন ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করে থাকি। 

তবে জানেন কি? শুধু যে চুল নরম আর শাইনি করতেই নয়। পাশাপাশি কন্ডিশনার অন্যান্য অনেক কাজে ব্যবহৃত হয়। চুলে ব্যবহৃত কন্ডিশনার বিভিন্ন গৃহস্থালির কাজেও ব্যবহার করতে পারেন। তাহলে জেনে নিন কী কী কাজে লাগে কন্ডিশনার- 

রূপার গয়না পরিষ্কার করতে 
অনেক সময় ব্যবহার করে রেখে দিলে রূপার গয়নায় কালো পড়ে যায়। উজ্জ্বলতা হারাতে থাকে। এক্ষেত্রে রূপার গয়নায় কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার নরম কাপড় দিয়ে আলতো করে ঘষুন। দেখবেন আবার আগের মতো উজ্জ্বল হয়ে উঠেছে। গয়না ছাড়াও আপনি এটি চামড়ার ব্যাগ, জ্যাকেট বা জুতোর কোনো দাগ অপসারণ করতেও ব্যবহার করতে পারেন।    

হেয়ার রিমুভার ক্রিম 
অনেক সময় এমন হয় যে, আপনার হেয়ার রিমুভার ক্রিম দরকার। তবে বাড়িতে সেটা নেই বা শেষ হয়ে গেছে। হয়তো সেই সময় বাইরে গিয়ে কিনে আনারও সময় নেই। এক্ষেত্রে আপনি কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের অবাঞ্ছিত লোম তুলতে সাহায্য করবে।  

পশম বা উলের কাপড় ধোওয়ার জন্য 
পশমের কাপড় ধোওয়ার ক্ষেত্রে বালতি বা ওয়াশিং মেশিনে এক চামচ কন্ডিশনার দিন। তারপরে কাপড় ধুয়ে ফেলুন।

আরো পড়ুন: নিমিষেই মাইক্রোওয়েভ পরিষ্কার করার কৌশল

কিউটিকল ক্রিম 
মাঝে মাঝেই হাত এবং নখের চারপাশের চামড়া শুষ্ক হয়ে যায়। বিশেষ করে শীতের সময়টা। তবে চিন্তা করার কোনো প্রয়োজন নেই। এক্ষেত্র কয়েক ফোঁটা হেয়ার কন্ডিশনার দিয়ে ম্যাসাজ করুন। তারপরে ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন নখের চারপাশের চামড়া নরম হবে।

আটকে যাওয়া কোনো কিছু অপসারণ করতে   
যদি আঙুলে কোনো আংটি আটকে যায়, তবে তাতে কন্ডিশনার লাগান। দেখবেন সহজেই আংটি আঙুল থেকে বেরিয়ে এসেছে। এক্ষেত্রে এটি সাবানের চেয়ে অনেক ভালো কাজ করে। এছাড়াও যদি আপনার ব্যাগের চেন আটকে যায়, তবে তাতে অল্প কন্ডিশনার লাগিয়ে দিন। দেখবেন চেন আবার আগের মতো কাজ করছে।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে