সকাল থেকেই শরীর ক্লান্ত লাগার কারণ বেশ উদ্বেগের

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

সকাল থেকেই শরীর ক্লান্ত লাগার কারণ বেশ উদ্বেগের

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৭ ২৩ অক্টোবর ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

সকালে ঘুম থেকে উঠে দেখলেন ক্লান্ত লাগছে। গা-হাত পায়ে ব্যথা। এমনকি অনেকের কোমরেও বেশ ব্যাথা থাকে। উঠে যে কোনো কাজে ঠিক উৎসাহ আসে না। 

তবে সকালের শুরুটায় এমন হওয়ার কথা নয়। কারণ নতুন উদ্যোমে কাজ শুরু করার সঠিক সময় হলো এই সকাল। 

পুষ্টিবিদদের মতে, সকালে ক্লান্ত লাগলে বুঝতে হবে শরীর সঠিক খাবার পাচ্ছে না। আপনার মনে হচ্ছে আমি তো সবই খাচ্ছি, কিন্তু কোথাও একটা ঘাটতি থেকেই যাচ্ছে। 

আপনি নিয়ম মেনে সারাদিন পুষ্টিকর খাবার খেলেন, কিন্তু ব্রেকফাস্টে এমন কিছু খেলেন যাতে দেখা গেল সঠিক পুষ্টিই বাদ। যার ফলেই এই ক্লান্তিভাব। 

এছাড়াও সকালে খাওয়া ঠিকমতো হয়নি, ফলে বেলায় বেশি করে খেলেন এতেও কিন্তু ক্লান্তিভাব আসে। রাতে ঘুমোনোর পর শরীর দীর্ঘ সময় কোনো পুষ্টিকর খাবার পায় না। 

যার ফলে সকালে খাওয়া না হলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই অন্যসময় যতই ভালো খাবার খাওয়া হোক না কেন শরীর দুর্বল লাগে। দেখে নিন সকালে উঠে খাবার তালিকায় কী কী রাখবেন, যা বলছেন বিশেষজ্ঞরা।

> দিনের শুরুতে কোনো প্রসেসসড খাবার নয়। প্রাকৃতিক খাবারেই শুরু হোক আপনার দিন। সোডিয়াম, ট্রান্স ফ্যাট থাকে এরকম কোনো খাবার সকালে উঠেই খাবেন না। এছাড়াও ক্যান ফুড, প্যাকেট করা কোনো খাবার খাবেন না।

> প্রতিদিন সকালে একটা ফল খাওয়ার অভ্যাস গড়ুন। দামি কোনো ফল নয়। যে ঋতুতে যে ফল পাওয়া যায়। এসব ফলেই তৈরি হয় রোগ-প্রতিরোধ ক্ষমতা।

> সকালে দুধ চিনি দিয়ে কফি কিংবা চা একদম নয়। এতে শরীরে ক্লান্তি আসে। এছাড়াও শরীর কোনো সঠিক পুষ্টি পায় না। ফলে সেখান থেকে নানারকম সমস্যা আসতে বাধ্য। 

> সকালে উঠেই মাছ, মাংস কিংবা টার্কি জাতীয় কোনো খাবার খাবেন না। কারণ এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এছাড়াও এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। ফলে সকালেই এতটা পরিমাণ প্রোটিন খাওয়া ঠিক নয়।

> সকালে ফাইবার রয়েছে এমন খাবার বেশি করে খান। আর তাই সকালে ওটস, কর্নফ্লেক্স এসব খেতে পারলে খুবই ভালো। এছাড়াও চিয়া সিডস, ফ্লেক্স সিডস এসবও খাদ্য তালিকায় রাখুন। এতে হার্ট ভালো থাকবে। তবে ময়দা দিয়ে তৈরি কোনো খাবার সকালে এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।

> সকালে উঠেই ঘুম পায় ক্লান্ত লাগে? একমুঠো বাদাম খান। সব ক্লান্তি নিমেষের মধ্যে দূর হয়ে যাবে। ভেজানো বাদাম, আমন্ড, আখরোট যা খুশি খেতেই পারেন। খেতে পারেন কাজুও। প্রাকৃতিকভাবে বাদামের মধ্যে থাকে প্রচুর পরিমাণ খনিজ। আর তা শরীরকে অনেক শক্তিও দেয়।

> পানির চেয়ে ভালো কিছুই নেই। তাই লেবু মধু দিয়ে না হলেও সকালে উঠে এক গ্লাস জল খান। কারণ শরীরে জলের খুব প্রয়োজন। প্রয়োজনে ডাবের পানিও খেতে পারেন।

> অনেকেই দই দিয়ে ওটস খান। অনেকে দুধ দিয়ে। যদি দুধ ওটস আর কলা খান তাহলে শরীর সুস্থ থাকবে। এছাড়াও দূর হবে ক্লান্তি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস