এবারের পূজায় ছোটদের পোশাক

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

এবারের পূজায় ছোটদের পোশাক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ২০ অক্টোবর ২০২০  

ছবি: ছোটদের পোশাক হবে রঙিন

ছবি: ছোটদের পোশাক হবে রঙিন

শরতের সাদা মেঘ আর কাশফুলের দিগন্ত জানান দিচ্ছে দুর্গা পূজার আমেজ। যেন বহুদূরের ঢাকের শব্দ ধীরে ধীরে এগিয়ে আসছে। কেনাকাটা নিশ্চয় শেষ এতদিনে। শাড়ি, কুর্তি সবকিছুই তৈরি। শুধু দিনের অপেক্ষা মাত্র। 

নিজেদের কথা শুধু ভাবলেই চলবে না। বাড়ির খুদে সদস্যের কথাও মনে রাখতে হবে। এবারের পূজার দিনগুলোর আবহাওয়া গরম থাকতে পারে। আবার আকাশ ছেয়ে যেতে পারে মেঘে। তবে যেমনই থাকুক না কেন। সাজ এবং পোশাক নির্বাচন করতে হবে সব কিছু ভেবেই। যেকোনো উৎসবে সবচেয়ে বেশি প্রাধান্য পায় যে জিনিসটি তা হচ্ছে পোশাক। পোশাকের মাধ্যমেই একটি উৎসবের বিশেষত্ব ফুটে ওঠে। 

দেশীয় ফ্যাশন হাউসগুলোও তাই সেজেছে পূজার রঙে। বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের জন্যও আয়োজন করা হয়েছে নানা ধরনের পোশাক। এর মধ্যে কটন, হ্যান্ডলুম, নিট প্রভৃতি কাপড় দিয়ে তৈরি করা হয়েছে এসব পোশাক। পূজাটা যেহেতু গরমের সময় উদযাপিত হচ্ছে, তাই বাচ্চাদের পোশাক হওয়া চাই আরামদায়ক। তাদের জন্য যে পোশাকই নির্বাচন করুন খেয়াল রাখতে হবে পোশাকটি পরে আপনার বাচ্চা যেন আরাম বোধ করে। 

পূজার উৎসবে আজকাল অনেক বাবা-মা তাদের ছোট্ট শিশুকে শাড়ি বা পাজামা-পাঞ্জাবি কিনে দেন। ২ থেকে ৪ বছর বয়সী বাচ্চাদের জন্য সেলাই করা শাড়ি পাওয়া যাবে বিভিন্ন ফ্যাশন হাউসে। ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ব্লাউজ পিসসহ শাড়ি এবং ২ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য সালোয়ার-কামিজ তৈরি করা হয়েছে।

আরো পড়ুন: সন্তানের অহেতুক বায়না সামলাবেন যেভাবে 

এ ছাড়া ছেলেদের জন্য রয়েছে পাজামা-পাঞ্জাবি, ফতুয়া, টি-শার্ট, ডেনিম প্যান্ট ইত্যাদি। এসব ছাড়াও মেয়েদের জন্য রয়েছে নানা ডিজাইনের ফ্রক ও স্কার্ট-টপস। রঙের দিক থেকে এসব কাপড় তৈরিতে লাল, সাদা, অরেঞ্জ, মেরুন, কমলা ইত্যাদি রঙকে প্রাধান্য দেয়া হয়েছে। এসব পোশাকে ডিজাইনের ক্ষেত্রে ব্লগক, জরি, চুমকি বা কারচুপির কাজ করা হয়েছে। শাড়ির প্রান্তে টিস্যু কাপড়ের ফ্রিল লাগানো হয়েছে। এ ছাড়া তারা নবজাতকদের জন্যও পোশাক তৈরি করেছে।

নরম সুতি কাপড়ের এসব পোশাকের মধ্যে রয়েছে নিমা, স্লিভলেস ফ্রক ইত্যাদি। এসব পোশাকে রঙের নানা ধরনের কম্বিনেশন আনা হয়েছে। দেশীয় ফ্যাশন হাউসগুলোতে ছোটদের শাড়ি ও পাঞ্জাবির পাশাপাশি টপস, স্কার্ট, ফ্রক, সালোয়ার-কামিজ, ফতুয়া এবং টি-শার্ট পাওয়া যাবে। এ ছাড়া নন্দন, নিপুণ, কে-ক্র্যাফট, রঙ বাংলাদেশ ইত্যাদি ফ্যাশন হাউসে রয়েছে ছোটদের পূজার আয়োজন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে