তিন উপায়ে আপেল সিডার ভিনেগার পানেই মিলবে সুফল

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

তিন উপায়ে আপেল সিডার ভিনেগার পানেই মিলবে সুফল

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২০ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৩৭ ১৮ অক্টোবর ২০২০

ছবি: আপেল সিডার ভিনেগার

ছবি: আপেল সিডার ভিনেগার

আপেল সিডারের কদর বিশ্বব্যাপী অনেক। স্বাস্থ্য সচেতনরা আপেল সিডার নিয়মিত খেয়ে থাকেন। ভিনেগার বা সিডার ভিনেগার হলো ভেজানো আপেলের রস থেকে তৈরি ভিনেগার। বিশেষজ্ঞরা বলেন, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে ঠাণ্ডার সমস্যা দূর করতে সাহায্য করে।

আপেল সিডার ভিনেগারের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর নানা উপায় রয়েছে। পানীয়টিতে উপকারী ব্যাকটেরিয়া এবং প্রিবায়োটিক রয়েছে যা প্রতিরোধ ক্ষমতায় ইতিবাচক প্রভাব ফেলে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপেল সিডার ভিনেগার ব্যবহারের ৩টি উপায়-

সকালে আপেল সিডার ভিনেগার পান

আপেল সিডার ভিনেগার আপনার শরীরের পিএইচ ভারসাম্য ঠিক রাখে। এছাড়াও তা অন্ত্রের উন্নতি করে যা শেষ পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

মধু দিয়ে আপেল সিডার ভিনেগার

মধুর সঙ্গে আপেল সিডার ভিনেগার হলো ঠাণ্ডার জন্য একটি জনপ্রিয় প্রতিকার। প্রতিকারটি শীতকালীন নানা রোগের চিকিৎসা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যুগে যুগে ব্যবহৃত হচ্ছে।

আপনি সহজেই এটি তৈরি করতে পারবেন। এক গ্লাসে পাঁচ ভাগের এক ভাগ আপেল সিডার ভিনেগার এবং বাকি চার ভাগ হালকা গরম পানি নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

আপেল সিডার ভিনেগার পিল

আপনি যদি আপেল সিডার ভিনেগারের স্বাদ পছন্দ না করেন, তবে আপেল সিডার ভিনেগার পিল কেনার বিষয়টি বিবেচনা করতে পারেন। যদিও পিলগুলোতে একই পরিমাণ ভিটামিন সি থাকে না, তবে একই রকম সুবিধা দিতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস