বিকেলে চায়ের আড্ডা জমাবে রাইস রোল

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

বিকেলে চায়ের আড্ডা জমাবে রাইস রোল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৯ ১৫ অক্টোবর ২০২০  

ছবি: রাইস রোল

ছবি: রাইস রোল

বিকেল হলেই চায়ের সঙ্গে কিছু না কিছু টা থাকতেই হবে। সেক্ষেত্রে রোল কিন্তু খুবই ভালো সঙ্গ দেয়। চিকেন কিংবা বিফ দিয়েই রোল খাওয়া হয় বেশি। আর এই রোল সাধারণত আমরা আটা বা ময়দা দিয়ে তৈরি করি। কিন্তু চালের গুঁড়া দিয়ে কখনো কি রোল তৈরি করেছেন?

এই রোল খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। তৈরি করতেও ঝামেলা কম। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক স্বাস্থ্যকর রাইস রোল তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুঁড়া দুই কাপ, চিংড়ি মাছ পাঁচ থেকে ছয়টি, ধনিয়া গুঁড়া এক চামচ, রেড ক্যাপসিকাম অর্ধেকটা, পুদিনা পাতা এক কাপ, মাখন আধা চা চামচ, লবণ স্বাদ মতো।

আরো পড়ুন: ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজি

প্রণালী: প্রথমে একটি বাটিতে চালের গুঁড়া, লবণ ও পানি মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এবার একটি গরম পানির প্যানের ওপর পাতলা একটি ননস্টিক প্যানে রেখে তাতে চালের গুঁড়ার এই মিশ্রণ দুই টেবিল চামচ করে নিয়ে গোল করে রুটির মতো ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।কয়েক মিনিট পর রুটিটি প্যান থেকে তুলে প্লেটে নিন। এভাবে কয়েকটি রুটি বানিয়ে নিন।  

এবার অন্য একটি বাটিতে ধনিয়া গুঁড়া, রেড ক্যাপসিকাম, পুদিনা পাতা ও লবণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এখন প্রতিটি রুটির মধ্যে চিংড়ি মাছ রেখে এর ওপর ক্যাপসিকামের মিশ্রণ দিয়ে পেঁচিয়ে নিন। এবার ১০ মিনিট রুটিগুলো গরম পানির পাত্রের ওপর স্টিমে রাখুন। এবার নামিয়ে চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর রাইস রোল।

ডেইলি বাংলাদেশ/কেএসকে