ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজি

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১২ ১৪ অক্টোবর ২০২০  

ছবি: কচু ফুলের ভাজি

ছবি: কচু ফুলের ভাজি

কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। চিংড়ি মাছ বা নারকেলের দুধ কতভাবেই না এই সবজি আমরা খেয়ে থাকি। তবে এর ফুল খেয়েছেন কি কখনো? বর্ষাকালে কচুর ফুল ফুটে। গ্রামে এখানে সেখানে কচু গাছ দেখা যায়। 

কচুর ফুল রান্না করাটা কিন্তু অনেক সহজ এবং খেতেও ভীষণ মজা। যেমন মজা তেমনি অনেক উপকারী এই ফুল। চাইলে যেকোনো মাছ দিয়ে এটা রান্না করে খেতে পারেন। তবে আজ আমি এটি চিংড়ি মাছ দিয়ে রান্না করবো। চলুন তবে জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজির রেসিপিটি-

আরো পড়ুন: ভিন্ন স্বাদের মজাদার ভর্তা, নিমিষেই থালি হবে খালি 

উপকরণ: কচুর ফুল ২০টি,  ছোট চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি পাঁচ কোয়া, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ১৫ থেকে ২০টি, লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল তিন টেবিল চামচ, আস্ত জিরা আধা চা চামচ।    

প্রণালী: প্রথমে কচুর ফুলগুলো পরিষ্কার করে নিন। এবার পানিতে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে কচুর ফুলগুলো দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ছেঁকে রাখুন।   

এবার একটি প্যানে তেল গরম করে আস্ত জিরা ফোঁড়ন দিন। পেঁয়াজ, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা লাল করে ভাজুন। অল্প পানি দিয়ে সব মশলা, লবণ ও চিংড়ি দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার কচুর ফুলগুলো দিয়ে সব কিছুর সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার কচুর ফুল ভাজি।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে