চিকেনে নয় শর্মা হবে চিংড়ি পুরে

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

চিকেনে নয় শর্মা হবে চিংড়ি পুরে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৯ ৩০ সেপ্টেম্বর ২০২০

ছবি: চিংড়ির শর্মা

ছবি: চিংড়ির শর্মা

সন্ধ্যা হলেই চায়ের সঙ্গে কিছু না কিছু টা থাকতেই হবে। এক্ষেত্রে শর্মা কিন্তু খুবই ভালো সঙ্গ দেয়। চিকেন কিংবা বিফ দিয়েই শর্মা খাওয়া হয় বেশি। তবে চিংড়ি দিয়েও কিন্তু তৈরি করা যায় শর্মা। এই শর্মার স্বাদ আপনাকে চিকেন, বিফের শর্মার স্বাদ ভুলিয়ে দেবে। 

এই শর্মা খেতে যেমন মজা তেমনি তৈরি করাও খুব সহজ। চলুন জেনে নিন এর সহজ রেসিপিটি-  

উপকরণ: চিংড়ি ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি করে নেয়া এক কাপ, ময়দা দুই কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ঘি ২ চা চামচ, ভিনেগার ২ চা চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধ চা চামচ,গরম মশলা গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৪-৬টি, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ,পরিমাণ অনুযায়ী তেল।

আরো পড়ুন: বিকেলের নাস্তায় ঝটপট তৈরি করুন মুগ টোস্ট  

প্রণালী: কড়াইয়ে এক টেবিল চামচ তেল দিন, তেল গরম হলে পেঁয়াজ ও আদা-রসুন-মরিচবাটা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার তাতে চিংড়ি, ভিনেগার, গরম মশলা, লবণ ও ধনেপাতা দিয়ে ভালো করে কষিয়ে নিন। নামিয়ে ঠান্ডা করুন।  

ময়দার সঙ্গে মরিচের গুঁড়া, গুঁড়া হলুদ ও লবণ দিন। এরপর তাতে ঘি দিয়ে ভালো করে মেখে ডো তৈরি করে নিন। এবার মন্ড থেকে লেচি কেটে রুটির আকারে বেলে ভেজে নিন। চাইলে ইস্ট দিয়ে শর্মার রুটি বানিয়ে নিতে পারেন। তবে ঝটপট এভাবেও বানিয়ে খেতে পারেন। চিংড়ির পুর, শসা, সস দিয়ে রোলের মতো গড়ে নিন। টমেটো সস এবং সালাদের সঙ্গে পরিবেশন করুন মজাদার চিংড়ির শর্মা।

ডেইলি বাংলাদেশ/কেএসকে